সাম্প্রতিক সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ) | অং সান সুচির কারাদণ্ড | ১৩ই আগস্ট – ১৯শে আগস্ট

এই সপ্তাহের বিশয়বস্তুঃ অং সান সুচির কারাদণ্ড, রাশিয়া-ইউক্রেন সংকট, শ্রীলঙ্কার চীনা জাহাজ নিয়ে ভারতের উদ্বেগ,ফিফা ও ভারত, বিবিধ

 

সাধারণ জ্ঞানের সাম্প্রতিক খবর

 

রাশিয়া-ইউক্রেন সংকট

জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র এলাকায় রাশিয়া রকেট হামলা চালাচ্ছে বলে অভিযোগ ইউক্রেনের। এ নিয়ে সেখানে ব্যাপক উত্তেজনা বিরাজ করছে। ইউক্রেনের দাবি, রাশিয়া যেভাবে হামলা চালাচ্ছে তাতে যে কোনো সময় একটি পারমাণবিক দুর্ঘটনা ঘটে যেতে পারে। এটিই ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। বর্তমানে এটি রাশিয়ার দখলে রয়েছে। তবে এর কর্মচারীরা ইউক্রেনীয়।

ইউক্রেন যুদ্ধের কারণে আন্তর্জাতিক বাজারে তেলের দাম বেশি। তবে যুদ্ধের প্রথম থেকেই আন্তর্জাতিক বাজারের চেয়ে কম দামে তেল বিক্রি করছিল রাশিয়া। চীন ও ভারত রাশিয়ার থেকে তখন তেল নিচ্ছিল। মিয়ানমারও সেই তালিকায় যুক্ত হচ্ছে এখন।

 

ডনবাস ছাড়াও ইউক্রেনের আরো নতুন এলাকা দখলের লক্ষ্য রাশিয়ার

 

 

অং সান সুচির কারাদণ্ড

দুর্নীতির দায়ে মিয়ানমারের বেসামরিক নেত্রী অং সান সুচিকে সামরিক জান্তার আদালত সোমবার ৬ বছরের জেল দিয়েছে। গত বছর ১লা ফেব্রুয়ারি এক অভ্যুত্থানের মাধ্যমে তাকে ক্ষমতাচ্যুত ও বন্দি করে সেনাবাহিনী। সুচিকে এরই মধ্যে দুর্নীতি, সেনাবাহিনীর বিরুদ্ধে উস্কানি দেয়া, কোভিড-১৯ আইন লঙ্ঘন ও টেলিযোগাযোগ বিষয়ক আইন লঙ্ঘনের দায়ে ১১ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। অভ্যুত্থানের পর মিয়ানমারজুড়ে ব্যাপক বিক্ষোভ দেখা দেয়। তাদের বিরুদ্ধে নির্মম অভিযান চালায় সেনাবাহিনী। স্থানীয় মনিটরিং গ্রুপের মতে, এতে কমপক্ষে ২ হাজার মানুষ মারা গেছেন। গ্রেপ্তার করা হয়েছে ১৭ হাজার মানুষকে। বর্তমানে মিয়ানমারের সামরিক প্রধান জেনারেল মিন অং হ্লাইং।

 

অং সান সুচির কারাদণ্ড
অং সান সুচির কারাদণ্ড

 

 

শ্রীলঙ্কার চীনা জাহাজ নিয়ে ভারতের উদ্বেগ

শ্রীলঙ্কার হামবানটোটা বন্দরে নোঙর করেছে চীনের গবেষণা জাহাজ ইউয়ান ওয়াং ৫। এটি ভারতীয় সীমানা থেকে অল্প কিছু মাইল দূরে অবস্থিত। চীনের দাবি এটি তাদের গবেষণা ও সমীক্ষা চালানোর জাহাজ।

কিন্তু ভারতের দাবি, এটা চীনের একটি স্পাই শিপ। চীনের এই জাহাজটি স্যাটেলাইট ও ব্যালেস্টিক মিসাইল ট্র্যাক করতে পারে। জাহাজটি হামবানটোটায় থাকলে ভারত যদি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে, তাহলে তার বিস্তারিত তথ্য চীন পেয়ে যাবে। সেজন্য ভারত জাহাজটির নোঙর করা নিয়ে তীব্র আপত্তি জানায়। সেই আপত্তির কারণে গত সপ্তাহে নোঙরের অনুমতি পায়নি জাহাজটি। পরে নিজেদের কূটনৈতিক যোগাযোগের মাধ্যমে ভারতকে আশ্বস্ত করার চেষ্টা করে শ্রীলঙ্কা এবং চীনকে জাহাজের বিষয়ে কিছু শর্তও আরোপ করা হয়। এরপরই ২২ আগস্ট পর্যন্ত জাহাজটিকে হামবানটোটায় নোঙরের অনুমতি দেয় শ্রীলঙ্কা। জাহাজটিতে দুই হাজার নাবিক রয়েছেন।

শ্রীলঙ্কার চীনা জাহাজ নিয়ে ভারতের উদ্বেগ সাম্প্রতিক সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ) | অং সান সুচির কারাদণ্ড | ১৩ই আগস্ট – ১৯শে আগস্ট

 

ফিফা ও ভারত

ভারতকে অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ ঘোষণা করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। ফুটবলীয় কার্যক্রমে ‘তৃতীয় পক্ষ’-এর হস্তক্ষেপে নির্বাসিত হয়েছে সর্বভারতীয় ফুটবল ফেডারেশন (এআইএফএফ)। নিষেধাজ্ঞার ফলে ভারতের জাতীয় দল এবং ক্লাব সমূহ ফিফা অনুমোদিত কোনো ইভেন্টে অংশ নিতে পারবে না।

মেয়াদ শেষ হওয়ার পরও ফেডারেশনের সভাপতির দায়িত্ব ছাড়েননি প্রফুল্ল প্যাটেল। এনিয়ে সুপ্রিম কোর্টে মামলা হয়। ভারতের সর্বোচ্চ আদালত গত মে মাসে ফেডারেশনের কাযর্করী কমিটিকে ভেঙে দেয়। ভারতীয় ফুটবলের দায়িত্ব তিন সদস্যের কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্সকে দেয়। একই সঙ্গে দ্রুত ফেডারেশনের নির্বাচন আয়োজনের নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। তবে ভারতের ফুটবলীয় কার্যক্রমে আদালতের হস্তক্ষেপ পছন্দ হয়নি ফিফার।

ফিফা ও ভারত সাম্প্রতিক সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ) | অং সান সুচির কারাদণ্ড | ১৩ই আগস্ট – ১৯শে আগস্ট

 

বিবিধ

ম্যাসাচুসেটসের ডেমোক্রেট সিনেটর এড মার্কির নেতৃত্বে তাইওয়ান সফরে গিয়েছে মার্কিন কংগ্রেসের একটি প্রতিনিধি দল। এর বিরোধিতায় তাইওয়ানের পেংগু দ্বীপপুঞ্জের কাছে, চারপাশের সমুদ্রে এবং আকাশসীমায় চীন বিভিন্ন বাহিনীর যৌথ মহড়া শুরু করেছে।

করোনাভাইরাসের মূল স্ট্রেইন এবং ওমিক্রন ভ্যারিয়েন্ট উভয়ের বিরুদ্ধে কার্যকর টিকা ‘স্পাইকভ্যাক্স বাইভ্যালেন্ট অরিজিনাল/ওমিক্রন’ বিশ্বে প্রথম অনুমোদন দিয়েছে বৃটেন। মূলত এটি একটি বুস্টার ডোজ। এর অর্ধেকটা হলো ওমিক্রন টিকা এবং বাকি অর্ধেক হলো করোনাভাইরাসের মূল টিকা।

সিরিয়ার অভ্যন্তরে একাধিক মিসাইল হামলা চালিয়েছে ইসরাইল। এতে নিহত হয়েছেন অন্তত তিন সিরিয়ান সেনা। আহত হয়েছেন আরও তিন জন। দুদিন পর প্রতিবেশী দেশ তুরস্কের বিমান হামলায় অন্তত তিন সিরিয়ান সেনাসহ ১১ জন নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরও অনেকে।

গত ১৫ই আগস্ট আফগানিস্তানে তালিবানের ক্ষমতা নেবার এক বছর পূর্ণ হলো। এখনো পর্যন্ত ইসলামিক এমিরেট অব আফগানিস্তানকে স্বীকৃতি দেয়নি বিশ্বের কোনো দেশ।

আর্জেন্টিনায় সুদের হার বাড়িয়ে ৬৯.৫ শতাংশ করেছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক। এ বছর আর্জেন্টিনায় মূল্যস্ফীতি হয়েছে মোট ৭১ শতাংশ। এই পরিস্থিতিতে পদত্যাগ করেন সাবেক অর্থমন্ত্রী। দায়িত্ব গ্রহণ করেছেন নতুন অর্থমন্ত্রী সের্গিও মাসা।

পূর্ণ কূটনৈতিক সম্পর্ক চালু করছে ইসরাইল ও তুরস্ক, দুই দেশে নিয়োগ হবে রাষ্ট্রদূত।

দেশের ৬৪টি জেলার মধ্যে ৫০টি জেলায় নবজাতকের সুরক্ষায় বিশেষায়িত স্পেশাল কেয়ার নিউবর্ণ ইউনিট (স্ক্যানু) চালু করা হয়েছে। এর মাধ্যমে শিশু মৃত্যুর হার অনেকাংশেই কমে আসবে।

ইসলামিক সলিডারিটি গেমসে হাইজাম্পে জাতীয় রেকর্ড গড়েও সপ্তম হয়েছেন বাংলাদেশের রিতু আক্তার। তুরস্কের কোনিয়াতে অনুষ্ঠিত হাইজাম্পে ১ দশমিক ৭৩ মিটার উঁচুতে লাফিয়েছেন রিতু। সাঁতারে ১৩তম হয়েছেন বাংলাদেশের মাহমুদুন নবী নাহিদ।

চারদিনের বাংলাদেশ সফরে বাংলাদেশে গুম, বিচারবর্হিভূত হত্যাকাণ্ড ও পুলিশ হেফাজতে নির্যাতনের ঘটনায় জাতিসংঘ নিরপেক্ষ তদন্ত চায় বলে জানিয়েছেন সংস্থাটির মানবাধিকার বিষয়ক প্রধান মিশেল বাশেলেট।

 

আরও পড়ুন……

“সাম্প্রতিক সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ) | অং সান সুচির কারাদণ্ড | ১৩ই আগস্ট – ১৯শে আগস্ট”-এ 7-টি মন্তব্য

মন্তব্য করুন