সাম্প্রতিক সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ) | ইরাকে তুর্কি হামলা | ২১শে জুলাই – ৩১শে জুলাই

এই সপ্তাহের বিশয়বস্তুঃ ইরাকে তুর্কি হামলা,  বৈশ্বিক পাসপোর্ট সূচকে জাপান শীর্ষে, বাংলাদেশ ১০৪ তম, ডনবাস ছাড়াও ইউক্রেনের আরো নতুন এলাকা দখলের লক্ষ্য রাশিয়ার, ইউরোপে গ্যাস সরবরাহ শুরু করেছে রাশিয়া, মিয়ানমারের বিচার, মাঙ্কিপক্স, শ্রীলংকা সংকট।

 

সাধারণ জ্ঞানের সাম্প্রতিক খবর (২১শে জুলাই – ৩১শে জুলাই)

 

বৈশ্বিক পাসপোর্ট সূচকে জাপান শীর্ষে, বাংলাদেশ ১০৪ তম

 

লন্ডনভিত্তিক বৈশ্বিক নাগরিকত্ব এবং আবাসিক উপদেষ্টা সংস্থা হেনলি অ্যান্ড পার্টনার্স এর প্রকাশিত সূচক অনুসারে ২০২২ সালে বৈশ্বিক ভ্রমণের স্বাধীনতার হিসেবে পাসপোর্টের শীর্ষেই  রয়েছে জাপান। বাংলাদেশের অবস্থান ১০৪তম। ২০২১ সালে বিশ্বসূচকে বাংলাদেশের পাসপোর্টের অবস্থান ছিল ১০৮তম। তখন বাংলাদেশী নাগরিকরা ভিসা ফ্রি বা অন-অ্যারাইভাল ভিসা সুবিধা পেতেন ৪০টি দেশে। এখন পাচ্ছেন  ৪১টি দেশে।

 

বৈশ্বিক পাসপোর্ট সূচকে জাপান শীর্ষে

 

ডনবাস ছাড়াও ইউক্রেনের আরো নতুন এলাকা দখলের লক্ষ্য রাশিয়ার

 

ইউক্রেনের আরও এলাকা দখলে নেয়ার সাবধানবাণী দিয়েছে রাশিয়া। যুদ্ধের প্রথমে শুধু ডনবাস অঞ্চল দখলে নেয়ার পরিকল্পনা থাকলেও দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ জানিয়েছেন যে, পশ্চিমা দেশগুলো যত দূরপাল্লার অস্ত্র দেবে, রাশিয়ার আগ্রাসন তত জোরালো হবে। এবং তারা যুদ্ধের ভৌগলিক লক্ষ্য এরই মধ্যে পূর্বের ডনবাস ছাড়িয়ে দক্ষিণের খেরসন এবং জাপোরোৎজিয়া অঞ্চলে প্রসারিত করেছে।

 

ডনবাস ছাড়াও ইউক্রেনের আরো নতুন এলাকা দখলের লক্ষ্য রাশিয়ার

 

ইরাকে তুর্কি হামলা

 

ইরাকের অভ্যন্তরে তুরস্ক থেকে আসা গোলার আঘাতে ৯ ইরাকি বেসামরিককে হত্যা নিয়ে তুরস্ক-ইরাক সম্পর্কে টানাপড়েন শুরু হয়েছে। এ নিয়ে ইরাকে তীব্র বিক্ষোভ হয়েছে।

হামলার জন্য তুরস্কের তীব্র নিন্দা জানিয়েছে ইরাকি কর্মকর্তারা। ইরাক আঙ্কারা থেকে তাদের রাষ্ট্রদূত প্রত্যাহার করেছে। কিন্তু তুরস্কের দাবি, তাদের হামলায় নিহতরা ছিল পিকেকে বাহিনীর সদস্য এবং সন্ত্রাসী।

 

ইরাকে তুর্কি হামলা

 

ইউরোপে গ্যাস সরবরাহ শুরু করেছে রাশিয়া

 

নর্ড স্ট্রিম ১ পাইপলাইন দিয়ে ইউরোপে গ্যাস সরবরাহ শুরু করেছে রাশিয়া। এর আগে তারা হুঁশিয়ারি দিয়েছিল যে, এই গ্যাস সরবরাহ কমিয়ে দেয়া হবে অথবা একেবারেই বন্ধ করে দেয়া হতে পারে।

গত বছর ইউরোপে যে পরিমাণ গ্যাস ব্যবহার হয়েছে তার মধ্যে শতকরা ৪০ ভাগই সরবরাহ দিয়েছে রাশিয়া। এই মহাদেশে সবচেয়ে বেশি গ্যাস ২০২০ সালে আমদানি করেছে জার্মানি। কিন্তু তারা রাশিয়ার গ্যাসের ওপর নির্ভরশীলতা শতকরা ৫৫ ভাগ থেকে ৩৫ ভাগ কমিয়ে এনেছে। কার্যত তারা রাশিয়ার গ্যাস ব্যবহার পুরোপুরি বন্ধ করে দিতে চায়।

 

ইউরোপে গ্যাস সরবরাহ শুরু করেছে রাশিয়া

 

মিয়ানমারের বিচার

 

আন্তর্জাতিক আদালতে রোহিঙ্গা গণহত্যা ও যুদ্ধাপরাধের অভিযোগে গাম্বিয়ার দায়ের করা মামলার শুনানি নিয়ে মিয়ানমারের সামরিক সরকার আপত্তি জানিয়েছিল। তারা দাবি করে, গণহত্যার অভিযোগ শুনানির এখতিয়ার আদালতের নেই।

অপরপক্ষে গাম্বিয়ার আইনমন্ত্রী ও অ্যাটর্নি জেনারেল দাওদা জালো গাম্বিয়া  বলেন, এখতিয়ারের বিষয়টি আগেই নিষ্পত্তি হয়েছে। গণহত্যা সনদে স্বাক্ষরকারী হিসেবে নিজের দায়িত্ববোধ থেকেই  গাম্বিয়া মামলা করেছে।

পরবর্তীতে আদালত মিয়ানমারের আপত্তি খারিজ করে দেয়। ফলে এখন মামলার শুনানিতে আর কোনো বাধা থাকছে না।

 

মিয়ানমারের বিচার

 

মাঙ্কিপক্স

 

মাঙ্কিপক্সকে বৈশ্বিক স্বাস্থ্য বিষয়ক ইমার্জেন্সি ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থাটির মহাপরিচালক টেডরোস আধানম ঘেব্রেয়েসাস বলেছেন, এখন পর্যন্ত ৭৫ টি দেশে কমপক্ষে ১৬ হাজার মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। মারা গেছেন ৫ জন।

 

মাঙ্কিপক্স

 

শ্রীলংকা সংকট

 

শ্রীলঙ্কায় গত বছরের তুলনায় মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৫৮.৯ শতাংশে। গত মে মাসেও যা ছিল ৪৫.৩ শতাংশ। ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে বিশ্ববাজারে খাদ্যপণ্য এবং জ্বালানির দাম বেশি। এদিকে বৈদেশিক মুদ্রার রিজার্ভ শেষ হওয়ার কারণে শ্রীলঙ্কায় বিদেশি পণ্য আমদানি প্রায় বন্ধ রয়েছে। আর এ কারণেই দেশের মধ্যে ভয়াবহ সংকট সৃষ্টি হয়েছে।

দেশটির কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, সামনের দিনগুলোতে মূল্যস্ফীতি আরও ৭০ শতাংশ বাড়তে পারে।

ইতালির প্রেসিডেন্ট সার্জিও ম্যাটারেলার কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি। পদত্যাগপত্র জমা দেয়ার ফলে সেপ্টেম্বর কিংবা অক্টোবরে দেশটিতে আগাম নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। সাবেক ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের প্রধান দ্রাঘি ২০২১ সালে ইতালির প্রধানমন্ত্রী নির্বাচিত হন।

২১শে জুলাই শ্রীলঙ্কার অষ্টম প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করেন রণিল বিক্রমাসিংহে। ৭৩ বছর বয়স্ক রণিল এর আগে ৬ বার শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। এছাড়া দুই বার প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে নেমেও ব্যর্থ হন তিনি। অবশেষে তৃতীয় বারের চেষ্টায় দেশের প্রেসিডেন্ট হিসেবে সর্বোচ্চ ক্ষমতা লাভ করলেন রণিল বিক্রমাসিংহে।

 

শ্রীলংকা সংকট

 

বিবিধ

জাতিসংঘের তথ্য অনুযায়ী দেশে বর্তমান ২৫-৬৪ বছর বয়সী মানুষের সংখ্যা সবচেয়ে বেশি (কম-বেশি ৮ কোটি) যারা দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন।

হেনলি অ্যান্ড পার্টনার্স প্রকাশিত সূচক অনুসারে বিশ্ব ভ্রমণের স্বাধীনতার দিক দিয়ে ২০২১ সালে বিশ্বসূচকে বাংলাদেশের পাসপোর্টের অবস্থান ছিল ১০৮তম। বাংলাদেশী নাগরিকরা ভিসা ফ্রি বা অন-অ্যারাইভাল ভিসা সুবিধা পেতেন ৪০টি দেশে।

২০২২ সালে বাংলাদেশের অবস্থান ১০৪তম। বর্তমানে  ৪১টি দেশে ভিসা ফ্রি ভ্রমণের সুবিধা পেয়ে থাকে বাংলাদেশ।

বিশ্বজুড়ে সমাদৃত শিশুদের অস্কার বলে অভিহিত ১৪তম কিডস্ক্রিন কিডস্ক্রিন পুরস্কার জিতলো বাংলাদেশের শিশুদের জন্য নির্মিত জনপ্রিয় অনুষ্ঠান সিসিমপুর। সিসিমপুর তার ১৩তম সিজনের জন্য ‘বেস্ট মিক্সড মিডিয়া সিরিজ’- ক্যাটাগরিতে সেরার এই পুরস্কার লাভ করে।

ব্যয় সংকোচনের অংশ হিসেবে সরকারি কর্মকর্তাদের গাড়ির জ্বালানি খরচ ২০ শতাংশ কমিয়ে দিয়েছে সরকার। এছাড়া, বিদ্যুৎ খাতে বরাদ্দ করা অর্থের ২৫ শতাংশ সাশ্রয় করতে হবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

সমুদ্র অর্থনীতির সুফল পেতে পৃথক মন্ত্রণালয় প্রতিষ্ঠার সুপারিশ করেছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব মো. খুরশেদ আলম বলেন, চিটাগাং বন্দরে বড় জাহাজ আসতে পারে না। কারণ এর গভীরতা ৯.৫ মিটার। অপরদিকে মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দরের গভীরতা হচ্ছে ১৪ থেকে ১৮ মিটার এবং সেখানে মোটামুটি বড় জাহাজ ভিড়তে পারবে।

জাতীয় মৎস্য সপ্তাহ ২৩-২৯শে জুলাই ২০২২ এর প্রতিপাদ্য ছিল ‘নিরাপদ মাছে ভরবো দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ’।

বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক জোরদার করতে চায় আফ্রিকার দেশ কেনিয়া। এজন্য দ্রুতই ঢাকায় কেনিয়ার হাই কমিশন স্থাপনের কথা চলছে।

আটক করা হয়েছে ভারতের জাতীয় কংগ্রেসের সাবেক সভাপতি ও দলটির অন্যতম শীর্ষস্থানীয় নেতা রাহুল গান্ধীকে।

রুশ এবং মার্কিনিরা ১৯৯৮ সালে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন নির্মাণ শুরু করেছিলেন। এরপর যৌথভাবে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন আইএসএস নির্মাণ এবং পরিচালনায় কয়েক দশক ধরে একসঙ্গে কাজ করে আসলেও রুশ কর্মকর্তারা ২০২৪ সালে এই কেন্দ্র থেকে সরে গিয়ে নিজেদের কেন্দ্র নির্মাণের পরিকল্পনা করছেন।

কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

 

আরও পড়ুন……

“সাম্প্রতিক সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ) | ইরাকে তুর্কি হামলা | ২১শে জুলাই – ৩১শে জুলাই”-এ 6-টি মন্তব্য

মন্তব্য করুন