এ পি জে আব্দুল কালাম রচনা । Essay on A P J Abdul kalam । প্রতিবেদন রচনা ও সাধারণ জ্ঞান প্রশ্নোত্তর

এ পি জে আব্দুল কালাম রচনা: মহৎ প্রতিভার আবির্ভাব সব দেশ ও জাতির জীবনেই এক বাঞ্চিত , স্মরণীয় মূহুর্ত। তারা নতুন যুগের বাণীদূত। তারা জাতিকে অনুপ্রাণিত করেন উজ্জীবন মন্ত্রে। তাদের ধ্যান দৃষ্টিতেই উন্মােচিত হয় সত্যের পথ। এ. পি. জে আব্দুল কালামও এমনই এক বিস্ময়কর প্রতিভা। তিনি দেশ ও জাতির আশা-আকাঙক্ষার প্রতীক।

এ পি জে আব্দুল কালাম রচনা

এ পি জে আব্দুল কালাম রচনা । Essay on A P J Abdul kalam
এ পি জে আব্দুল কালাম রচনা । Essay on A P J Abdul kalam

ভূমিকা

ভারতবর্ষ ঋষি-ঋষি এবং বহু কর্মবীরের দেশ। এখানে অনেক মহাপুরুষের জন্ম হয়েছে, তাদের একজনের নাম- ডাঃ এপিজে আব্দুল কালাম।দেশ তাকে চেনে মিসাইল ম্যান এবং জনগণের রাষ্ট্রপতি নামে। ডঃ আব্দুল কালাম তার সরলতা এবং নিয়মানুবর্তিতার জন্য সর্বদা পরিচিত।

জন্ম এবং পরিবার

ডাঃ কালাম তামিলনাড়ু রাজ্যের রামেশ্বরম নামে একটি শহরে 15 অক্টোবর 1931 সালে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম জয়নুল আব্দীন এবং মাতার নাম আসিয়াম্মা।তার বাবা একজন শিক্ষিত মধ্যবিত্ত মানুষ ছিলেন। তার মা ছিলেন একজন আদর্শ নারী।

তার বাবা এবং রামেশ্বরম মন্দিরের পুরোহিতের মধ্যে ছিল গভীর বন্ধুত্ব।যার প্রভাব পড়ে কালামের জীবনেও। তার বাবা রামেশ্বরম থেকে ধানুশকোডি যাওয়ার জন্য তীর্থযাত্রীদের জন্য নৌকা তৈরি করতেন।

শিক্ষা

ডাঃ কালামের প্রাথমিক শিক্ষা তামিলনাড়ুতে হয়েছিল। এর পর তিনি রামানাথপুরমের স্কুলে যান। আবদুল কালাম তার প্রাথমিক শিক্ষা অব্যাহত রাখতে সংবাদপত্র বিতরণের কাজও করেছিলেন।

কালাম 1950 সালে মাদ্রাজ ইনস্টিটিউট অফ টেকনোলজি থেকে মহাকাশ বিজ্ঞানে স্নাতক হন।

এ পি জে আব্দুল কালাম রচনা । Essay on A P J Abdul kalam
এ পি জে আব্দুল কালাম রচনা । Essay on A P J Abdul kalam

মিসাইল ম্যান ডাঃ কালাম

1972 সালে, তিনি ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থায় যোগ দেন। যেখানে তিনি ভারতের প্রথম দেশীয় উপগ্রহ (SLV III) ক্ষেপণাস্ত্র তৈরির কৃতিত্ব পান। তিনি দেশীয় প্রযুক্তিতে অগ্নি ও পৃথ্বী ক্ষেপণাস্ত্র তৈরি করেন।

তিনি তার জীবনের বেশিরভাগ সময় গবেষণায় উৎসর্গ করেছিলেন। পারমাণবিক ক্ষেত্রে তার অবদান ভোলা যায় না। বিখ্যাত পোখরান লিগ্যু প্লাস্টার পরীক্ষা 1 মে, 1998-এ তাঁর নেতৃত্বে পরিচালিত হয়েছিল।

তিনি ভারত সরকারের প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টাও ছিলেন। ক্ষেপণাস্ত্র কর্মসূচিকে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য তাকে মিসাইল ম্যান বলা হয়।

ড. কালাম রাষ্ট্রপতি হিসেবে

8 জুলাই 2002-এ, কালাম নব্বই শতাংশ সংখ্যাগরিষ্ঠতায় ভারতের রাষ্ট্রপতি নির্বাচিত হন এবং 25 জুলাই 2002-এ সংসদ ভবনের অশোকা হলে শপথ গ্রহণ করেন।

তার মেয়াদ 25 জুলাই 2007 পর্যন্ত স্থায়ী হয়েছিল। যদিও তাঁর আত্মীয়তা ছিল রাজনীতির জগত থেকে অনেক দূরে, তবুও কাকতালীয় এবং ভাগ্যের সংমিশ্রণে, তিনি ভারতের একাদশ নির্বাচিত রাষ্ট্রপতি হিসাবে এই পদটি অলঙ্কৃত করেছিলেন। রাষ্ট্রপতি থাকাকালীন তিনি নিরপেক্ষভাবে এবং অত্যন্ত সততার সাথে কাজ করেছিলেন।

ব্যক্তিগত জীবনে কালাম

কালাম তাঁর ব্যক্তিগত জীবনে যারা কঠোর শৃঙ্খলা অনুসরণ করতেন তাদের একজন। তিনি কুরআন এবং ভগবদ্গীতা উভয়ই অধ্যয়ন করেছিলেন। তিনি তিরুক্কুরালকেও অনুসরণ করেন।তিনি অনেক অনুপ্রেরণামূলক বইও লিখেছেন।

ডঃ কালাম জি শিশু ও যুবকদের মধ্যে খুবই জনপ্রিয় ছিলেন। তিনি সারাজীবন নিরামিষ ছিলেন। তিনি সরল জীবনযাপন ও উচ্চ চিন্তায় বিশ্বাসী ছিলেন। তার ধারনাগুলো ছিল খুবই উচ্চমানের, তিনি বিশ্বাস করতেন আজকের কাজটি সম্পন্ন করতে।

এ পি জে আব্দুল কালাম রচনা । Essay on A P J Abdul kalam
এ পি জে আব্দুল কালাম রচনা । Essay on A P J Abdul kalam

পুরস্কার ও সম্মাননা

ডক্টর কালাম, অত্যন্ত পরিশ্রমের সাথে, পারমাণবিক ও মহাকাশ কর্মসূচিকে নতুন উচ্চতায় নিয়ে যান, যার জন্য তিনি 1997 সালে দেশের সর্বোচ্চ সম্মান ‘ভারত রত্ন’ পান।

তিনি 1981 সালে পদ্মবিভূষণ এবং 1990 সালে পদ্মভূষণে ভূষিত হন। তিনি দেশের তৃতীয় বিজ্ঞানী যিনি ‘ভারতরত্ন’ পেয়েছেন। এর পাশাপাশি, তিনি ইন্দিরা গান্ধী পুরস্কার, বীর সাভারকর পুরস্কার, রামানুজন পুরস্কার ইত্যাদির মতো অনেক মর্যাদাপূর্ণ পুরস্কারে ভূষিত হয়েছেন।

মৃত্যু

ডক্টর কালাম, যিনি শিশুদের ভালোবাসতেন, 2015 সালে শিশুদের মধ্যে মারা গিয়েছিলেন যখন তিনি তাদের সাথে তার অভিজ্ঞতা ভাগ করে নিচ্ছিলেন। আব্দুল কালাম 27 জুলাই 2015 সন্ধ্যায় ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট শিলং-এ ‘বাসযোগ্য গ্রহ’-এর উপর বক্তৃতা দিচ্ছেন।

যখন তিনি একটি বিশাল কার্ডিয়াক অ্যারেস্টে আক্রান্ত হন এবং তিনি অজ্ঞান হয়ে পড়েন। তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হলে ডাঃ কালাম মারা যান।

এ পি জে আব্দুল কালাম রচনা । Essay on A P J Abdul kalam
এ পি জে আব্দুল কালাম রচনা । Essay on A P J Abdul kalam

উপসংহার

ডাঃ কালাম একজন অত্যন্ত পরিশ্রমী এবং বিবেকবান ব্যক্তি ছিলেন। তিনি ভারতকে উন্নয়নশীল দেশ থেকে উন্নত দেশে পরিণত দেখতে চেয়েছিলেন।ডক্টর কালাম সবসময় শিশু ও যুবকদের জন্য অনুপ্রেরণা। আমাদের সকলের উচিত তাঁর জীবন থেকে অনুপ্রেরণা নেওয়া এবং আমাদের জীবনকে উন্নত করা।

এ পি জে আব্দুল কালাম প্রবন্ধ রচনা
এ পি জে আব্দুল কালাম প্রবন্ধ রচনা

 

এ পি জে আব্দুল কালাম সম্পর্কে সাধারণ জ্ঞান প্রশ্নোত্তর

প্রশ্ন : ডঃ আব্দুল কালামের পুরো নাম কি ?

উত্তর : আবুল পাকির জয়নুলাবদিন আবদুল কালাম

প্রশ্ন : ডঃ এপিজে আব্দুল কালাম কবে জন্মগ্রহণ করেন?

উত্তর : 15 অক্টোবর 1931

প্রশ্ন : ডঃ এপিজে আব্দুল কালামের নামে কোন দ্বীপের নামকরণ করা হয়েছে?

উত্তর : হুইলার দ্বীপ, ওড়িশা

প্রশ্ন : ডঃ এপিজে আব্দুল কালাম ছিলেন ……ভারতের রাষ্ট্রপতি।

উত্তর : 11 তম

প্রশ্ন : ডঃ এপিজে আব্দুল কালাম 2002 সালের রাষ্ট্রপতি নির্বাচনে সফল হন:

উত্তর : লক্ষ্মী সহগাল

প্রশ্ন : ডঃ এপিজে আব্দুল কালামের জন্মস্থান কি?

উত্তর : রামেশ্বরম

প্রশ্ন : কোথায় ‘ড. এপিজে আবদুল কালাম জাতীয় স্মৃতিসৌধ’?

উত্তর : পেই কারুমবু

প্রশ্ন : ‘The Wings of Fire’ বইটির লেখক কে?

উত্তর : এ.পি.জে. আব্দুল কালাম (ভারত)।

প্রশ্ন : ভারতের সাবেক রাষ্ট্রপতি এ.পি.জে. আবদুল কালাম কত তারিখে মৃত্যুবরণ করেন?

উত্তর : ২৭ জুলাই ২০১৫।

প্রশ্ন : এপিজে আব্দুল কালাম দেশের  কততম বিজ্ঞানী?

উত্তর : তৃতীয়

 

এ পি জে আব্দুল কালাম রচনা । Essay on A P J Abdul kalam
এ পি জে আব্দুল কালাম রচনা । Essay on A P J Abdul kalam

 

আরও পড়ুনঃ

Leave a Comment