সাম্প্রতিক সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ) | চীন-তাইওয়ান | ১৭ই সেপ্টেম্বর – ২৩ই সেপ্টেম্বর

এই সপ্তাহের বিশয়বস্তুঃ চীন-তাইওয়ান , রাশিয়া-ইউক্রেন সংকট , SAFF Women’s Championship 2022 , বাংলাদেশ মিয়ানমার সীমান্ত , ইরানে হিজাব আন্দোলন , UNSC সংস্কারের প্রস্তাব  , সিরিয়া ইসরায়েল , কিরগিস্তান-তাজিকিস্তান , রিজার্ভ কমে ৩৬ দশমিক ৯৭ বিলিয়ন ডলার , পুলিশের নতুন আইজিপি , নতুন ভারতীয়-হাইকমিশনার

১৭ই সেপ্টেম্বর – ২৩ই সেপ্টেম্বর সাধারণ জ্ঞানের সাম্প্রতিক খবর

সাম্প্রতিক সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ)
সাম্প্রতিক সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ)

রাশিয়া-ইউক্রেন সংকট

লুহানস্ক প্রদেশের একটি গ্রাম বইলোহোরিভকা এখন পুরোপুরি ইউক্রেনের অধীনে বলে জানিয়েছেন লুহানস্কের ইউক্রেনীয় কর্মকর্তা সেহি হাইদাই।

যত দ্রুত সম্ভব রাশিয়ার সঙ্গে দনেতস্ককে যুক্ত করতে চায় অঞ্চলটির রুশপন্থী নেতারা। সেজন্য তারা গণভোটের দাবি করছে। বর্তমানে দনেতস্কের বেশিরভাগ এলাকাই রাশিয়ার অধীনে রয়েছে। রাশিয়া গত ফেব্রুয়ারি মাসে এ অঞ্চলটিকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয়। লুহানস্কের সিভিক সোসাইটিও একই দাবি জানিয়েছে। পরে তারা গণভোটের তারিখও ঘোষণা করে। আগামি ২৩ থেকে ২৭ সেপ্টেম্বরের মধ্যে খেরসন, দনেতস্ক এবং লুহানস্ক-এ এই গণভোট আয়োজিত হবে।

মাতৃভূমি রাশিয়াকে রক্ষায় ‘আংশিক সেনা সমাবেশের’ নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই নির্দেশের ফলে রুশ সেনাবাহিনীর সংরক্ষিত সেনাদের যুদ্ধের পাঠানোর জন্য ডাকা হবে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এবারই প্রথম রাশিয়া এই সেনা সমাবেশ করতে যাচ্ছে। পুতিন পশ্চিমা দেশগুলোকে রাশিয়ার পারমাণবিক অস্ত্রের কথাও স্মরণ করিয়ে দেন। এছাড়া দনবাস অঞ্চলে গণভোটের পক্ষেও সমর্থন জানান তিনি।

তবে যুক্তরাষ্ট্র, জার্মানি এবং ফ্রান্স জানিয়েছে, তারা এরকম লজ্জাকর গণভোটের ফলাফল কখনোই মেনে নেবে না। নেটো সামরিক জোট জানিয়েছে, এ ধরনের পরিকল্পনা যুদ্ধকে আরও উস্কে দেবে।

নিজেদের মধ্যে এখন পর্যন্ত সবথেকে বড় পর্যায়ে বন্দী বিনিময় করলো রাশিয়া ও ইউক্রেন। নিজেদের ৫৫ জনের জন্য ২১৫ ইউক্রেনীয়কে ছাড়লো রাশিয়া। সৌদি আরব ও তুরস্কের মধ্যস্ততায় এই বন্দী বিনিময় হয়।

SAFF Womens Championship 2022

কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে ফাইনালে নেপালকে ৩-১ গোলে হারিয়ে প্রথমবারের মতো সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছে বাংলাদেশ। টুর্নামেন্টে আট গোল করে সেরার মুকুট পরেন বাংলাদেশ অধিনায়ক সাবিনা খাতুন।

বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত

 

সাম্প্রতিক সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ) | চীন-তাইওয়ান | ১৭ই সেপ্টেম্বর – ২৩ই সেপ্টেম্বর

 

নিরাপত্তা ঝুঁকির কারণে এর আগে ঘুমধুম উচ্চ বিদ্যালয় এসএসসি পরীক্ষা কেন্দ্র উখিয়ার কুতুপালংয়ে সরিয়ে নেয়া হয়েছে। তুমব্রু, ঘুমধুম, ফাত্রাঝিরি ও সীমান্তের খুব কাছের তিনশ’ পরিবারকে সরিয়ে নেয়ার পরিকল্পনা নেয়া হয়েছে।

১৬ সেপ্টেম্বর রাতে মিয়ানমার থেকে ছোড়া মর্টার শেল এসে পড়েছে সীমান্তের নোম্যান্সল্যান্ডে। সেটি বিস্ফোরণে সেখানে বসবাসরত মো. ইকবাল (১৭) নামে এক রোহিঙ্গা নিহত হয়েছেন বলে জানা গেছে। এই সময় আহত হয়েছেন আরও সাতজন।

মিয়ানমারের সেনাবাহিনীর আয় বন্ধ করতে এবং তাদের কাছে অস্ত্র বিক্রি থামাতে বিশ্বের দেশগুলোকে আরও কার্যকরি পদক্ষেপ নেয়ার আহবান জানিয়েছে জাতিসংঘ।

ইরানে হিজাব আন্দোলন

 

সাম্প্রতিক সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ) | চীন-তাইওয়ান | ১৭ই সেপ্টেম্বর – ২৩ই সেপ্টেম্বর

 

পুলিশ হেফাজতে থাকার সময় ২২ বছরের তরুণী মাহসা আমিনির মৃত্যুকে ‘দুর্ভাগ্যজনক’ বললেন তেহরান পুলিশের প্রধান। গত সপ্তাহে হিজাব আইন না মানার অপরাধে তাকে গ্রেপ্তার করে দেশটির ‘নৈতিকতা পুলিশ’, যা হিজাব পুলিশ নামেই বেশি পরিচিত। কিন্তু পুলিশ গ্রেপ্তারের কয়েক ঘণ্টার মধ্যেই কোমায় চলে যান মাহসা আমিনি। এরপর হাসপাতালে ভর্তি করা হলে মৃত্যু হয় তার।

এতে দেশটির মোরালিটি পুলিশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার ওই নিষেধাজ্ঞা ঘোষণার পাশাপাশি যুক্তরাষ্ট্র জানিয়েছে, মাহশার মৃত্যুর জন্য তারা ইরানি পুলিশকেই দায়ী মনে করছে।

UNSC সংস্কারের প্রস্তাব

১৫ সদস্যবিশিষ্ট জাতিসংঘ নিরাপত্তা পরিষদ সংস্কারের দাবি দীর্ঘদিনের। সম্প্রতি, জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের প্রতিনিধি লিন্ডা টমাস-গ্রিনফিল্ড নিরাপত্তা পরিষদের সদস্যসংখ্যা বাড়ানোর পক্ষে মত দিয়েছেন। জাপানও এরকম সংস্কারের উদ্দেশ্যে আলোচনা শুরু আহ্বান জানিয়েছে।

চীন-তাইওয়ান

 

সাম্প্রতিক সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ) | চীন-তাইওয়ান | ১৭ই সেপ্টেম্বর – ২৩ই সেপ্টেম্বর

 

সিআইএর গোয়েন্দা প্রতিবেদনমতে, চীনের পিপলস লিবারেশন আর্মিকে (পিএলএ) ২০২৭ সালের মধ্যে তাইওয়ানে আক্রমণ চালানোর সক্ষমতা অর্জনের নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং। ওদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, চীন আক্রমণ করলে তাইওয়ানকে রক্ষা করবে যুক্তরাষ্ট্র।

সিরিয়া-ইসরায়েল

সিরিয়ার দামেস্ক বিমানবন্দরে ইসরাইলের বিমান হামলায় পাঁচ সেনা নিহত হয়েছে। এছাড়া বিমানবন্দরের ব্যাপক ক্ষয়ক্ষতিও হয়েছে।

কিরগিস্তানতাজিকিস্তান

কিরগিস্তান ও তাজিকিস্তানের মধ্যে রক্তক্ষয়ী সীমান্ত যুদ্ধে অন্তত ৮১ জন নিহত হয়েছেন। দুই দেশের মধ্যে সাম্প্রতিক ইতিহাসের সবথেকে রক্তক্ষয়ী সংঘাত এটি। যুদ্ধের কারণে সীমান্ত থেকে এক লাখ ৩৬ হাজার মানুষকে সরিয়ে নিতে বাধ্য হয়েছে কিরগিজিস্তান।

রিজার্ভ কমে ৩৬ দশমিক ৯৭ বিলিয়ন ডলার

ডলারের সংকট কাটাতে ও রিজার্ভের ওপর চাপ কমাতে আমদানিতে কড়াকড়ি আরোপ, কৃচ্ছ্রসাধন এবং রেমিট্যান্স ও রপ্তানি আয় বৃদ্ধিতে নানা উদ্যোগ নেয়া হয়েছে। এরপরেও রিজার্ভের ওপর চাপ প্রতিনিয়ত বেড়েই চলেছে।

পুলিশের নতুন আইজিপি

বাংলাদেশ পুলিশের নতুন আইজিপি হলেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক (ডিজি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। তাকে বাংলাদেশ পুলিশের ৩১তম মহাপরিদর্শক (আইজি) হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে।

নতুন ভারতীয় হাইকমিশনার

 

সাম্প্রতিক সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ) | চীন-তাইওয়ান | ১৭ই সেপ্টেম্বর – ২৩ই সেপ্টেম্বর

 

বাংলাদেশে নিযুক্ত ভারতের নতুন হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা  ঢাকায় এসেছেন।

আরও দেখুনঃ

“সাম্প্রতিক সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ) | চীন-তাইওয়ান | ১৭ই সেপ্টেম্বর – ২৩ই সেপ্টেম্বর”-এ 1-টি মন্তব্য

মন্তব্য করুন