সাম্প্রতিক সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ) | তাইওয়ানে সংকট | ১লা আগস্ট – ১২ই আগস্ট

এই সপ্তাহের বিশয়বস্তুঃ তাইওয়ানে সংকট, শ্রীলঙ্কারা মানবাধিকার পরিস্থিতি নিয়ে হিউম্যান রাইটস ওয়াচের মন্তব্য, ইরাকে রাজনৈতিক সংকট, সালমান রুশদীর ওপর হামলা

 

সাধারণ জ্ঞানের সাম্প্রতিক খবর

 

শ্রীলঙ্কারা মানবাধিকার পরিস্থিতি নিয়ে হিউম্যান রাইটস ওয়াচের মন্তব্য

হিউম্যান রাইটস ওয়াচ মানবাধিকার বিষয়ক একটি আন্তর্জাতিক বেসরকারি সংস্থা তথা NGO। এর সদর দপ্তর মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক। ১৯৯৭ সালে International Campaign to Ban Landmines জোটের প্রতিষ্ঠাতা সদস্য হিসেবে হিউম্যান রাইটস ওয়াচ নোবেল শান্তি পুরস্কার লাভ করে। ২০০৮ সালে Convention on Cluster Munitions (CCM) এর জন্যেও তারা নেতৃত্বদায়ী ভূমিকা পালন করে।

সম্প্রতি শ্রীলঙ্কা ইস্যুতে সংস্থাটি তাদের উদ্বেগ জানিয়েছে। হিউম্যান রাইটস ওয়াচের দক্ষিণ এশিয়া বিষয়ক পরিচালক মীনাক্ষি গাঙ্গুলি বলেছেন, শান্তিপূর্ণ ভিন্ন মতাবলম্বীদের বিরুদ্ধে দমনপীড়ন চালাচ্ছে শ্রীলঙ্কা সরকার।

 

হিউম্যান রাইটস ওয়াচ সাম্প্রতিক সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ) | তাইওয়ানে সংকট | ১লা আগস্ট – ১২ই আগস্ট

 

 

ইরাকে রাজনৈতিক সংকট

বাগদাদের আন্তর্জাতিক অঞ্চলকে বলা হয় গ্রীন জোন। এটির আয়তন ১০ বর্গকিলোমিটার। এটি সেন্ট্রাল বাগদাদের কারখ ডিস্ট্রিক্টে অবস্থিত। বর্তমানে এই গ্রীন জোনে অবস্থান করছে রাজনৈতিক আন্দোলনকারীরা। তারা ইরাকের পার্লামেন্ট ভবনেও প্রবেশ করেছে।

গত প্রায় ১১ মাস ইরাকে কোনো সরকার নেই। গত অক্টোবরের নির্বাচনে বিজয়ী হন মুকতাদা আল সদর ও তার দল। কিন্তু সরকার গঠনের জন্য সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে না পারায় তিনি সরে দাঁড়ান। দ্বিতীয় দল কোঅর্ডিনেশন ফ্রেমওয়ার্ক দীর্ঘ সময়েও প্রধানমন্ত্রী নির্বাচনে একমত হতে পারেনি। অবশেষে তারা ইরানপন্থী মোহাম্মদ আল সুদানিকে প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা করে যার প্রতিবাদে মুকতাদার সমর্থকরা বিক্ষোভ করছে।

 

ইরাকে রাজনৈতিক সংকট

 

 

তাইওয়ানে সংকট

৩রা আগস্ট তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের সঙ্গে বৈঠক করেন যুক্তরাষ্ট্রের স্পিকার ন্যান্সি পেলোসি।

পেলোসিকে ‘স্পেশাল গ্র্যান্ড শউকিং ইউন মেডাল’ দিয়ে পেলোসিকে স্বাগত জানান সাই। তাইওয়ানের সঙ্গে দীর্ঘকালীন সম্পর্ক বজায় রাখা এবং ওয়াশিংটন-তাইপে সম্পর্ককে আরও জোরালো করতে ভূমিকা রাখায় পেলোসিকে সম্মানসূচক এই পদক দেয়া হয়।  ১৯৭৯ সালে ‘তাইওয়ান রিলেশন অ্যাক্ট’ পাস হয় তখনই যুক্তরাষ্ট্র কঠিন প্রতিশ্রুতি করেছে যে, তারা সবসময় তাইওয়ানের পাশে থাকবে। ওই আইন অনুযায়ী ওয়াশিংটন তাইওয়ানকে সাহায্য করতে বাধ্য।

রাশিয়া বলেছিল, পেলোসির তাইওয়ান সফর যুক্তরাষ্ট্র-চীন সংঘাত সৃষ্টি করবে। এদিকে উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, এই সফর চীনের আভ্যন্তরীণ বিষয়ে যুক্তরাষ্ট্রের নির্লজ্ব  হস্তক্ষেপ।

তাইওয়ানের স্বঘোষিত আকাশ-প্রতিরক্ষা সীমার ভেতরে ঢুকেছে ২৭টি চীনা যুদ্ধবিমান। তাইওয়ানের চারদিকে সামরিক মহড়া শুরু করেছে চীন। এটিই সমুদ্রে চীনের ইতিহাসের সবথেকে বড় সামরিক মহড়া।

 

তাইওয়ানে সংকট

 

 

সালমান রুশদীর ওপর হামলা

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে লেখক সালমান রুশদীর ওপর হামলা হয়েছে। সালমান রুশদী (জন্ম ১৯৪৭, মুম্বাই, ভারত) একজন ব্রিটিশ ভারতীয় ঔপন্যাসিক ও প্রাবন্ধিক। ১৯৮১ সালে তিনি ‘মিডনাইটস চিলড্রেন’ উপন্যাসের জন্য ম্যানবুকার পুরস্কার পান। ১৯৮৮ সালে তার আরেক উপন্যাস ‘স্যাটানিক ভার্সেস’ বিতর্কের জন্ম দেয় এবং মুসলিম বিশ্বে সেটির তীব্র প্রতিক্রিয়া হয়। বইটি বের হবার পর থেকেই রুশদী অব্যাহতভাবে মৃত্যু হুমকির মুখে আছেন।

 

সালমান রুশদীর ওপর হামলা

 

বিবিধ

মোট জনসংখ্যার ৭০ শতাংশের করোনাভাইরাসের সম্পূর্ণরূপে টিকাগ্রহণ সম্পন্ন হওয়ায় বাংলাদেশকে অভিনন্দন জানিয়েছেন যুক্তরাষ্ট্রের উন্নয়ন সংস্থা USAID।

৩১শে জুলাই আফগানিস্তানের রাজধানী কাবুলে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএ ড্রোন হামলা চালিয়ে আয়মান আল জাওয়াহিরিকে হত্যা করে। ২০১১ সালে আল কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনকে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের অদূরে অ্যাবোটাবাদে অভিযান চালিয়ে হত্যা করে যুক্তরাষ্ট্রের নেভি সিল’রা। তারপর আল কায়েদার হাল ধরেন মিশরে জন্ম নেয়া জাওয়াহিরি।

ডলার সাশ্রয়ে টেলিটকের ৫-জি প্রকল্প স্থগিত করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

ইরান চাইলেই পরমাণু বোমা তৈরি করতে পারে। তবে সক্ষমতা থাকলেও এখনই সেরকম কোনো ইচ্ছা নেই তাদের বলে জনাইয়েছেন ইরানের পারমাণবিক শক্তি সংস্থার প্রধান মোহাম্মদ এসলামি।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট ঢাকা আসছেন ১৩ই আগস্ট।

২০২১-২২ অর্থবছর শেষে বাণিজ্য ঘাটতি ৩ হাজার ৩২৫ কোটি ডলারে (তিন লাখ ১৪ হাজার কোটি টাকার বেশি) দাঁড়িয়েছে, যা দেশের ইতিহাসে সর্বোচ্চ।

চলতি অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে ২০৯ কোটি ৬৯ লাখ ১০ হাজার (২.১ বিলিয়ন) ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা; যা আগের অর্থবছরের জুলাই মাসের চেয়ে ১৭ দশমিক ৫৬ শতাংশ বেশি।

এখন পর্যন্ত আবিষ্কার হওয়া সবথেকে বড় নিউট্রন স্টারের খোঁজ দিয়েছেন মহাকাশ বিজ্ঞানীরা। এর নাম দেয়া হয়েছে PSR J0952–0607

 

আরও পড়ুন……

“সাম্প্রতিক সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ) | তাইওয়ানে সংকট | ১লা আগস্ট – ১২ই আগস্ট”-এ 4-টি মন্তব্য

মন্তব্য করুন