দীপাবলি রচনা । Essay on Diwali । প্রতিবেদন রচনা

দীপাবলি রচনাঃ “দীপাবলি” নামটির অর্থ “প্রদীপের সমষ্টি” এই দিন হিন্দুরা ঘরে ঘরে ছোটো মাটির প্রদীপ জ্বালেন । এই প্রদীপ জ্বালানো অমঙ্গল বিতাড়নের প্রতীক ।বাড়িঘর পরিষ্কার পরিচ্ছন্ন করে সারা রাত প্রদীপ জ্বালিয়ে রাখলে ঘরে লক্ষ্মী আসেন বলে উত্তর ভারতীয় হিন্দুরা বিশ্বাস করেন । বাংলার দীপান্বিতা কালীপূজা বিশেষ জনপ্রিয় । এই উৎসব সাড়ম্বরে আলোকসজ্জা সহকারে পালিত হয়।

দীপাবলি রচনা

দীপাবলি রচনা । Essay on Diwali
দীপাবলি রচনা । Essay on Diwali

ভূমিকা

আমাদের দেশ ভারত একটি বিশাল সাংস্কৃতিক দেশ। বহু শতাব্দী ধরে ভারতে বিভিন্ন ধর্মের মানুষ বসবাস করে আসছে এবং ভারতে বিভিন্ন ধরনের উৎসব ও উৎসব পালিত হয়।

দীপাবলি হিন্দুদের একটি প্রধান উৎসব যা প্রতি বছর কার্তিক মাসের অমাবস্যায় উদযাপিত হয়। দীপাবলি বলুন বা দীপাবলি বলুন, উভয়ের অর্থ হল- প্রদীপের আওয়ালি অর্থাৎ প্রদীপের সারি।

দীপাবলি সুখ, শান্তি ও সমৃদ্ধির উৎসব। দশেরার পর থেকেই শুরু হয় দীপাবলির প্রস্তুতি।

কেন দীপাবলি উদযাপন করা হয়?

দীপাবলি উদযাপনের বিশ্বাসটি এমন যে ভগবান রাম যখন 14 বছর বনবাস শেষ করে এবং রাবণকে পরাজিত করে অযোধ্যায় ফিরে আসেন। তাই এই খুশিতে অযোধ্যার মানুষ নিজ নিজ বাড়িতে ও রাস্তায় ঘির প্রদীপ জ্বালিয়ে ভগবান রামকে অযোধ্যায় স্বাগত জানায়। তারপর থেকে প্রতি বছর দীপাবলি উৎসব পালিত হতে থাকে।

মুঘল সম্রাট জাহাঙ্গীরের গোয়ালিয়র জেল থেকে তাঁর 6 তম গুরু শ্রী হরগোবিন্দ জি-এর মুক্তির স্মরণে শিখরা দীপাবলির উত্সবও পালন করে।

দীপাবলি রচনা । Essay on Diwali
দীপাবলি রচনা । Essay on Diwali

দীপাবলির প্রস্তুতি

দশেরার সমাপ্তি এবং দীপাবলির শুরু আমাদের জীবনে এক নতুন উদ্যম নিয়ে আসে। দীপাবলি আসার অনেক দিন আগে থেকেই ঘরের সৌন্দর্য বৃদ্ধির জন্য রং ও সাজসজ্জার কাজ শুরু হয়।

অনেক দোকান ও অফিসে পরিচ্ছন্নতা অভিযান শুরু হয়। তৈরি হয় নানান নতুন মিষ্টি ও নতুন জামা। এর মাধ্যমে মা লক্ষ্মীর আগমনের সূচনা হয়।

দীপাবলি রচনা । Essay on Diwali
দীপাবলি রচনা । Essay on Diwali

 

আমরা কীভাবে দীপাবলি উদযাপন করব?

দীপাবলি আমার প্রিয় উৎসব। দীপাবলিতে, আমরা সকলেই আমাদের ঘরগুলিকে রঙিন আলো দিয়ে সাজাই এবং ঘরে অনেকগুলি প্রদীপ জ্বালিয়ে ঘর আলোকিত করি।

একই সময়ে, লক্ষ্মী পূজা করা হয় এবং আতশবাজি, বোমা, স্পার্কলার জ্বালানো হয়। বাড়ির উঠানে মহিলারা বিভিন্ন ধরণের সুন্দর রাঙ্গোলি তৈরি করে এবং এই দিনে লোকেরা মিষ্টি এবং বাদাম নিয়ে তাদের সাথে দীপাবলির ভালবাসা ভাগ করে নিতে একে অপরের বাড়িতে যায়।

দীপাবলিতে লক্ষ্মী পূজার তাৎপর্য

এমনটা বিশ্বাস করা হয় যে দীপাবলির সন্ধ্যায় আপনার বাড়ির পূর্ব দিকে দেবী লক্ষ্মী ও গণেশের মূর্তি স্থাপন করে, পূজা-অর্চনা, যথাযথভাবে পাঠ করলে সমস্ত ঝামেলা দূর হয় এবং ব্যক্তি ধন ও খ্যাতি লাভ করে।

দীপাবলি রচনা । Essay on Diwali
দীপাবলি রচনা । Essay on Diwali

উপসংহার

দীপাবলি উৎসব মন্দের ওপর ভালোর জয়ের ইঙ্গিত দেয়। দীপাবলি প্রত্যেকের জীবনে আনন্দ নিয়ে আসে এবং নতুন জীবন যাপনের উদ্যম নিয়ে আসে কিন্তু কিছু মানুষ এই দিনে জুয়া খেলে এবং তাদের সময় কাটায় সুখ থেকে দূরে।

আসুন আমরা এই বাজে নেশার শিকার না হই। আমি যা বলতে চাচ্ছি তা হল আমাদের জুয়া খেলার কদর্য আসক্তি পরিহার করা উচিত। অন্তত আতশবাজি পোড়ানো উচিত এবং আমাদের পরিবেশ রক্ষা করা উচিত এবং দীপাবলি উৎসবে আনন্দ বিতরণ করা উচিত।

আরও দেখুনঃ

“দীপাবলি রচনা । Essay on Diwali । প্রতিবেদন রচনা”-এ 1-টি মন্তব্য

মন্তব্য করুন