পাতাল রেল বাংলাদেশে । সারা সপ্তাহের খবর

আমাদের আলোচ্য বিষয়ঃ পাতাল রেল বাংলাদেশে

সাম্প্রতিক নিউজ আপডেটে আপনাকে স্বাগত
সকল বিষয়ে সম্প্রতি ঘটনাবলির আপডেট দিতে, আমাদের আজকের আয়োজন।

এই সপ্তাহের প্রধান খবরঃ

  • তুরস্কে ভয়াবহ ভূমিকম্প
  • পাতাল রেল বাংলাদেশে
  • উদ্বোধন হলো আবদুল হামিদ সেনানিবাস
  • ১৯ ব্যক্তি ও ২ প্রতিষ্ঠানকে একুশে পদক-২০২৩ প্রদান
  • যুদ্ধ ইস্যুতে চীনকে পূর্ণ সমর্থন বেলারুশ এর
  • শান্তিতে নোবেলজয়ী অ্যালেসকে ১০ বছরের কারাদণ্ড
  • আগামী বছরই সব শেষ হয়ে যাবে রাশিয়া্র
  • শিশু বিদেশি চলচ্চিত্র দেখলে শাস্তি পাবেন মা-বাবাও

 

পাতাল রেল বাংলাদেশে

 

পাতাল রেল বাংলাদেশে

তুরস্কে ভয়াবহ ভূমিকম্প

তুরস্কে ভূমিকম্পে হতাহত ও ক্ষয়ক্ষতিকে শতাব্দীর মধ্যে ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগ হিসেবে দেখা হচ্ছে। এ ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল কাহরামানমারাস শহর। ভয়াবহ ভূমিকম্পে দৃশ্যত এই শহর মাটির সঙ্গে মিশে যায়।

ভূমিকম্প আঘাত হানার পর কাহরামানমারাসের প্রত্যন্ত একটি গ্রাম বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে যায়।

ভূমিকম্পে তুরস্কে ১ লাখ ৬০ হাজারের বেশি ভবন ভেঙে পড়েছে অথবা ক্ষতিগ্রস্ত হয়েছে। তুরস্কের বিরোধী দল ও বিশেষজ্ঞদের অনেকের অভিযোগ, ভবন নির্মাণের নিয়মনীতি মানতে এবং এই খাতের অনিয়ম-দুর্নীতি প্রতিরোধে ব্যর্থতার পরিচয় দিয়েছে প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের প্রশাসন। ৬ ফেব্রুয়ারির ভূমিকম্পের পর ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে গিয়ে রিসেপ তাইয়েপ এরদোয়ান গাফিলতির বিষয়টি স্বীকার করে নিয়েছিলেন।

 

পাতাল রেল বাংলাদেশে

 

পাতাল রেল বাংলাদেশে

মেট্রোরেলের পর এবার পাতাল রেলের যুগে প্রবেশ করছে বাংলাদেশ। ২৬ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের প্রথম পাতাল রেলের নির্মাণ কাজের উদ্বোধন করবেন। এই প্রকল্প থেকে দুটো রেললাইন নির্মাণ করা হবে। একটি লাইন হযরত শাহজাহাল (রহ.) বিমানবন্দরের থার্ড টার্মিনাল থেকে কমলাপুর পর্যন্ত ১৯ দশমিক ৮৭ কিলোমিটার অংশ। এটি মাটির নিচ দিয়ে যাবে। আর নতুন বাজার থেকে পূর্বাচল পর্যন্ত ১১ দশমিক ৩৬ কিলোমিটার রেললাইন উড়ালপথে যাবে।

ঢাকা শহরের মানুষের চলাচলের জন্য দেশের প্রথম পাতাল রেলের ডিপো নির্মাণ করা হচ্ছে নারায়ণগঞ্জের রূপগঞ্জের চিতলগঞ্জে।

উদ্বোধন হলো আবদুল হামিদ সেনানিবাস

মঙ্গলবার ২৮ ফেব্রুয়ারি কিশোরগঞ্জে নবনির্মিত বীর মুক্তিযোদ্ধা আবদুল হামিদ সেনানিবাস উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। আবদুল হামিদ সেনানিবাসটি ২৭৫ একর জমির ওপর নির্মাণ করা হয়েছে।

১৯ ব্যক্তি ও ২ প্রতিষ্ঠানকে একুশে পদক-২০২৩ প্রদান

সোমবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে সংস্কৃতি মন্ত্রণালয় আয়োজিত এক অনুষ্ঠানে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ‘একুশে পদক’ প্রদান করেন।

এ বছর ভাষা আন্দোলন ক্যাটাগরিতে ৩ জন, মুক্তিযুদ্ধে ১ জন, শিল্পকলায় ৮ জন (অভিনয়, সংগীত, আবৃত্তি, চারু ও চিত্রকলা), রাজনীতিতে ২ জন, শিক্ষায় ১ জন ও ১টি প্রতিষ্ঠান, সমাজ সেবায় ১ জন ও ১টি প্রতিষ্ঠান এবং সাংবাদিকতা, গবেষণা এবং ভাষা ও সাহিত্যে ১ জন করে পুরস্কার দেওয়া হয়েছে।

 

পাতাল রেল বাংলাদেশে

 

যুদ্ধ ইস্যুতে চীনকে পূর্ণ সমর্থন বেলারুশ এর

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে বেইজিংয়ের শান্তি পরিকল্পনায় ‘পূর্ণ সমর্থন’ দিয়েছে বেলারুশ। গতকাল বুধবার চীনের প্রেসিডেন্ট সি চিন পিং ও বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্দার লুকাশেঙ্কো সাক্ষাৎ করেন।

চীনের প্রধানমন্ত্রী লি কেছিয়াংয়ের সঙ্গেও সাক্ষাৎ করেন লুকাশেঙ্কো। লি বলেন চীন ও বেলারুশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক এগিয়ে নিতে চায় দুই দেশ।

যুদ্ধ শুরুর পর থেকে সি বেশ কয়েকবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলেছেন। তবে সি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে কথা বলেননি।

ইউক্রেন ও রাশিয়া দুই দেশের সঙ্গেই বেলারুশের সীমান্ত রয়েছে। তবে অর্থনৈতিক ও রাজনৈতিকভাবে বেলারুশ পুতিন প্রশাসনের ওপর নির্ভরশীল।

শান্তিতে নোবেলজয়ী অ্যালেসকে ১০ বছরের কারাদণ্ড

শান্তিতে নোবেল বিজয়ী বেলারুশের মানবাধিকারকর্মী অ্যালেস বিয়ালিয়াৎস্কিকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। সরকারবিরোধী বিক্ষোভে অর্থায়ন ও অর্থ পাচারের অভিযোগে তাঁকে এই দণ্ড দেওয়া হয়।

২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনকে কেন্দ্র করে ব্যাপক বিক্ষোভের জের ধরে পরের বছর অ্যালেস ও তাঁর কয়েকজন সহকর্মীকে গ্রেপ্তার করা হয়। ওই নির্বাচনের মধ্য দিয়ে ক্ষমতায় আসেন আলেকসান্দার লুকাশেঙ্কো। লুকাশেঙ্কো ১৯৯৪ সাল থেকে প্রেসিডেন্ট হিসেবে কয়েক দফায় দায়িত্ব পালন করছেন। অভিযোগ রয়েছে, তখন থেকেই তিনি বিরোধী দলের ওপর দমনপীড়ন ও গণমাধ্যমের স্বাধীনতার খর্ব করে আসছেন।

 

পাতাল রেল বাংলাদেশে

 

আগামী বছরই সব শেষ হয়ে যাবে রাশিয়া্র

রাশিয়ার কোষাগারের অর্থ ২০২৪ সাল অর্থাৎ আগামী বছর শেষ হয়ে যেতে পারে, এমন আশঙ্কা প্রকাশ করেছেন দেশটির ধনকুবের ওলেগ দেরিপাসকা।

রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাসের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সিএনএন। সম্মেলনে ওলেগ দেরিপাসকা বলেন, ‘আগামী বছরে আমাদের কোনো অর্থ থাকবে না। এমন পরিস্থিতি সামাল দিতে আমাদের বিদেশি বিনিয়োগকারীদের প্রয়োজন পড়বে।’

গত সপ্তাহেই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রাশিয়ার অর্থনৈতিক অবস্থা নিয়ে প্রশংসায় মেতেছিলেন। যুদ্ধ শুরুর পর মস্কোর ঘাড়ে যুক্তরাষ্ট্র ও দেশটির পশ্চিমা মিত্ররা নানা নিষেধাজ্ঞা চাপিয়ে দেওয়ার পরও রাশিয়ার অর্থনীতি স্থিতিশীল রয়েছে বলে উল্লেখ করেছিলেন তিনি।

 

Google_news_logo

 

শিশু বিদেশি চলচ্চিত্র দেখলে শাস্তি পাবেন মা-বাবাও

উত্তর কোরিয়ায় শিশু-কিশোরেরা পশ্চিমা চলচ্চিত্র ও টিভি অনুষ্ঠান দেখলে তাদের মা-বাবাকেও শাস্তির আওতায় আনা হবে। উত্তর কোরিয়ার তরুণেরা অন্য দেশের মূল্যবোধ ও রীতিনীতির দিকে ক্রমাগত ঝুঁকে পড়ছে—এমন আশঙ্কায় দেশটির সরকার বিভিন্ন কড়াকড়ি আরোপ করছে। নতুন বিধি অনুযায়ী, শিশু-কিশোরেরা বিদেশি চলচ্চিত্র দেখার সময় ধরা পড়লে তাদের মা-বাবাকে ছয় মাসের জন্য শ্রমশিবিরে পাঠিয়ে দেওয়া হবে। আর তাঁদের সন্তানদের দেওয়া হবে পাঁচ বছরের কারাদণ্ড।

আরও দেখুনঃ

Leave a Comment