রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রশাসনিক ভবনে তালা দিয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ । সারা সপ্তাহের খবর

প্রতিযোগিতামূলক পরীক্ষার গুরুকুলে নিউজ আপডেটে আপনাকে স্বাগত। আমরা সম্প্রতি ঘটে যাওয়া বিষয়গুলো সংকলন করে আপনাদের সামনে নিয়ে আসছি। যারা নিয়মিত সংবাদপত্র বা অন্য মাধ্যমের খবরগুলোতে চোখ রাখার সময় পান না। তাদেরকে এই আয়োজনটি হালনাগাদ থাকতে সাহায্য করবে।

আজকের আলোচনার বিযয় : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রশাসনিক ভবনে তালা দিয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ, ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে হবে না কোন পরীক্ষা, বিশ্বের ২৫তম ধনী গৌতম আদানি, আত্মগোপনে থাকা রুশ সেনা আটক, ইউক্রেনের শস্য রপ্তানি চুক্তির মেয়াদ বাড়াতে চায় রাশিয়া, তিন দিনে যুক্তরাষ্ট্রে দুই ব্যাংক বন্ধ, অস্কারে সেরা সিনেমার পুরস্কার, অস্কারে সেরা গান নিয়ে আসল ভারতীয় গান ‘নাটু নাটু’

 

রাজশাহী বিশ্ববিদ্যালইয়ে প্রশাসনিক ভবনে তালা দিয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ । সারা সপ্তাহের খবর

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রশাসনিক ভবনে তালা দিয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ । সারা সপ্তাহের খবর

 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রশাসনিক ভবনে তালা দিয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে স্থানীয় লোকজনের সঙ্গে সংঘর্ষের ঘটনায় ক্যাম্পাসে বিক্ষোভ শুরু করেছেন শিক্ষার্থীরা। ‘স্থানীয় লোকজনের হামলা ও পুলিশের গুলির’ ১২ মার্চ প্রতিবাদে রোববার সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে সামনে অবস্থান নেন তাঁরা।

ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে হবে না কোন পরীক্ষা

০২৩ সালের শুরু থেকে নতুন কারিকুলামে পাঠদান চলছে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে। এ দুই শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়নে কোনোও প্রচলিত পরীক্ষা বা মডেল টেস্ট নেওয়া যাবে না বলে জানিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর মাউশি। গতকাল সোমবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর থেকে এক আদেশে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

বিশ্বের ২৫তম ধনী গৌতম আদানি

ভারতের অন্যতম শীর্ষ ধনী গৌতম আদানি এখন বিশ্বের ২৫তম ধনী। ফোর্বস ম্যাগাজিনের তথ্যানুসারে, গতকাল দিন শেষে তাঁর সম্পদের মূল্য বেড়েছে ১৩৩ মিলিয়ন বা ১৩ কোটি ৩০ লাখ ডলার। ফলে এখন তাঁর সম্পদমূল্য ৪৬ দশমিক ৭ বিলিয়ন বা ৪ হাজার ৬৭০ কোটি ডলার। হিনডেনবার্গ রিসার্চের প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর গৌতম আদানির সাজানো বাগান রীতিমতো লন্ডভন্ড হয়ে গেছে।

আত্মগোপনে থাকা রুশ- সেনা আটক

ইউক্রেনে যুদ্ধ শুরুর প্রথম দিকে খারকিভের বেশ কিছু এলাকার দখল নেয় রুশ বাহিনী। তবে সেপ্টেম্বরের শেষ দিকে ইউক্রেনীয় বাহিনী এসব এলাকায় আবার তাদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে। ওই সময় রাশিয়া পিছু হটতে বাধ্য হলে এক রুশ সেনা দলছুট হন। আশ্রয় নেন পরিত্যক্ত ভবনে। ছয় মাস পর তিনি আটক হয়েছেন। খারকিভের আঞ্চলিক পুলিশ বিভাগ জানিয়েছে, আটক ওই রুশ সেনার বয়স ৪২ বছর। তাঁকে খারকিভের কুপিয়ানস্ক জেলার একটি এলাকা থেকে আটক করেছে দেশটির পুলিশ।

 

Google_news_logo
গুগল নিউজে আমাদের ফলো করুন

 

ইউক্রেনের শস্য রপ্তানি চুক্তির মেয়াদ বাড়াতে চায় রাশিয়া

যুদ্ধের মধ্যে ইউক্রেন থেকে শস্য রপ্তানি চুক্তির মেয়াদ বাড়াতে সম্মত হয়েছে রাশিয়া। তবে দেশটি এ চুক্তির মেয়াদ ৬০ দিনের জন্য বাড়াতে চায়। গতকাল সোমবার জাতিসংঘের কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে এ বিষয়ে নিজেদের মত জানায় মস্কো। রাশিয়া আরও জানিয়েছে, বিদ্যমান চুক্তিটির মেয়াদ আরও বাড়ানোর আগেই দেশটি এ বিষয়ে ‘বাস্তব অগ্রগতি’ দেখতে চায়।

তিন দিনে যুক্তরাষ্ট্রে দুই ব্যাংক বন্ধ

সিলিকন ভ্যালি ব্যাংক বন্ধ হয়ে যাওয়ার তিন দিনের মধ্যে বন্ধ হলো মার্কিন যুক্তরাষ্ট্রের আরেকটি ব্যাংক। বার্তা সংস্থা রয়টার্সের সংবাদে বলা হয়েছে,  ১৩ মার্চ রোববার নিউইয়র্কভিত্তিক সিগনেচার ব্যাংক বন্ধ করে দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা। যুক্তরাষ্ট্রের ইতিহাসে ব্যাংক বন্ধের ঘটনার দিক থেকে এটি তৃতীয় বৃহত্তম নজির।

অস্কারে সেরা সিনেমার -পুরস্কার

বিশ্ব চলচ্চিত্রে সবচেয়ে জমকালো আসর একাডেমি অ্যাওয়ার্ডসের ৯৫তম আসরের সেরা সিনেমা হিসেবে ‘এভরিথিং এভরিহয়ার অল অ্যাট ওয়ানস’-এর নাম ঘোষণা করা হয়েছে। সেরা সিনেমার লড়াইয়ে ‘অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার’, ‘দ্য বানশিজ অব ইনশেরিন’, ‘এলভিস’, ‘দ্য ফ্যাবেলম্যানস’, ‘টার’, ‘টপ গান: ম্যাভেরিক’, ‘ট্রায়াঙ্গেল অব স্যাডনেস’, ‘ওমেন টকিং’-এর মতো সিনেমাকে পেছনে ফেলেছে ‘এভরিথিং এভরিহয়ার অল অ্যাট ওয়ানস’।

 

রাজশাহী বিশ্ববিদ্যালইয়ে প্রশাসনিক ভবনে তালা দিয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ । সারা সপ্তাহের খবর

 

অস্কারে সেরা গান নিয়ে আসল ভারতীয় গান ‘নাটু নাটু’

গোল্ডেন গ্লোবের পর এবার অস্কারেও সেরা মৌলিক গানের পুরস্কার বাগিয়ে নিয়েছে দক্ষিণ ভারতীয় সিনেমা ‘আরআরআর’-এর আলোচিত গান ‘নাটু নাটু’। বাংলাদেশ সময় আজ সোমবার সকালে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে জমকালো আয়োজনে অস্কারের ৯৫তম আসরের পুরস্কার ঘোষণা করা হয়।

আরও দেখুনঃ

Leave a Comment