সাম্প্রতিক সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ) | বরিস জনসনের পদত্যাগ | ২রা জুলাই – ২০শে জুলাই

এই সপ্তাহের বিশয়বস্তুঃ বরিস জনসনের পদত্যাগ, ইউরোপ ও আফ্রিকা গ্যাস পাইপলাইন, গণতান্ত্রিক শাসকের হাতে ক্ষমতা হস্তান্তরের ঘোষণা জেনারেল বুরহানের, দেশের প্রথম বিজনেস ইনকিউবেটর, রোহিঙ্গা প্রত্যাবাসনে মানবাধিকার পরিষদে সর্বসম্মত রেজ্যুলেশন গৃহীত,  জেমস ওয়েব টেলিস্কোপ

 

সাধারণ জ্ঞানের সাম্প্রতিক খবর

 

ইউরোপ ও আফ্রিকা গ্যাস পাইপলাইন

সাহারে মরুভূমি দিয়ে ইউরোপে গ্যাস সরবরাহে উদ্যোগ নিয়েছে আফ্রিকার তিন দেশ। রাশিয়ার উপর থেকে গ্যাস নির্ভরতা কমাতে যখন বিকল্প উৎস খুঁজতে মরিয়া ইউরোপ, তখনই এই উদ্যোগ নেয়া হলো। এরইমধ্যে এ নিয়ে একটি চুক্তিতে পৌঁছেছে আলজেরিয়া, নাইজার ও নাইজেরিয়া। চুক্তি অনুযায়ী, সাহারা মরুভূমির মধ্য দিয়ে প্রায় চার হাজার কিলোমিটার দীর্ঘ একটি গ্যাস পাইপলাইন নির্মাণ করা হবে।

এখন পর্যন্ত রাশিয়া ইউরোপীয় ইউনিয়নের ৪০ ভাগ গ্যাস ও ২৭ ভাগ তেলের চাহিদা মেটাচ্ছে। ইউরোপজুড়ে এই জ্বালানি ঘর গরম রাখতে, বিদ্যুৎ উৎপাদনে এবং শিল্পে ব্যবহৃত হয়। এতটা নির্ভরশীলতা হুট করে কমানো সম্ভব নয়। তবে ইউক্রেনে রাশিয়ার আক্রমণ ইউরোপকে দ্রুত সিদ্ধান্ত নিতে বাধ্য করেছে। অবশ্য এই নির্ভরশীলতা কাটাতে অন্তত আরো পাঁচ বছর প্রয়োজন।

 

ইউরোপ- আফ্রিকা গ্যাস পাইপলাইন | ইউরোপ ও আফ্রিকা গ্যাস পাইপলাইন

 

 

গণতান্ত্রিক শাসকের হাতে ক্ষমতা হস্তান্তরের ঘোষণা জেনারেল বুরহানের

জেনারেল আব্দেল ফাত্তাহ আল-বুরহানের নেতৃত্বে সুদানে সামরিক অভ্যুত্থানের মধ্য দিয়ে ক্ষমতায় এসেছিল সেনাবাহিনী। সুদানের জনগণ সেনাদের হটানোর জন্য রক্তাক্ত আন্দোলনের পথ বেছে নিয়েছে। এরমধ্যে বেসামরিক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরের ঘোষণা দেন জেনারেল।

 

জেনারেল বুরহান

 

দেশের প্রথম বিজনেস ইনকিউবেটর

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) দেশের প্রথম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ভিত্তিক আইটি বিজনেস ইনকিউবেটর উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । চুয়েট ক্যাম্পাসে এক অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শেখ কামালের নামানুসারে ‘চুয়েট শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর’ উদ্বোধন করেন তিনি।

 

রোহিঙ্গা প্রত্যাবাসনে মানবাধিকার পরিষদে সর্বসম্মত রেজ্যুলেশন গৃহীত

রোহিঙ্গা সংকটের টেকসই সমাধানের আহ্বান সম্বলিত একটি রেজ্যুলেশন সর্বসম্মতিক্রমে জাতিসংঘ মানবাধিকার পরিষদের ৫০-তম অধিবেশনে গৃহীত হয়েছে। ওই প্রস্তাবে অবর্ণনীয় নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের দ্রুত মিয়ানমারে প্রত্যাবাসন এবং এ জনগোষ্ঠীর পক্ষে জবাবদিহিতা ও ন্যায়বিচার নিশ্চিত করার দাবি জানানো হয়। প্রস্তাবটিতে বিতাড়িত রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয় প্রদান করার জন্য বাংলাদেশ সরকারের ভূয়সী প্রশংসা করা হয়। এছাড়া তাদের মিয়ানমারে ফেরত যাওয়া পর্যন্ত এ গুরুভার বহনে আন্তর্জাতিক সম্প্রদায়কে মানবিক সহায়তা প্রদান অব্যাহত রাখার আহবান জানানো হয়।

 

রোহিঙ্গা

 

বরিস জনসনের পদত্যাগ

গত ৭ জুলাই ২০২২ ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন পদত্যাগের ঘোষণা দেন।

মন্ত্রিসভার ৫০ জনেরও বেশি সদস্যের পদত্যাগ এবং আইন প্রণেতাদের দাবির মুখে জনসন পদত্যাগ করতে বাধ্য হন। গত কয়েক মাসে বরিসের নেতৃত্বে বিভিন্ন ভুল সিদ্ধান্ত ও কেলেঙ্কারির ঘটনা উন্মোচিত হয়েছে। পুলিশ তাকে করোনাভাইরাসের বিধিনিষেধ না মানার জন্য জরিমানা করে এবং ডাউনিং স্ট্রিটের (প্রধানমন্ত্রীর কার্যালয়) কর্মকর্তাদের নীতিমালা বহির্ভূত আচরণ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়।

 

বরিস জনসন | বরিস জনসনের পদত্যাগ

 

জেমস ওয়েব টেলিস্কোপ

জেমস ওয়েব টেলিস্কোপ বিশ্বের সবচেয়ে শক্তিশালী টেলিস্কোপ। এক হাজার কোটি ডলার মূল্যের এই জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ উৎক্ষেপণ করা হয়েছিল গত বছর ২৫শে ডিসেম্বর। মহাকাশে সুপরিচিত হাবল টেলিস্কোপের জায়গা নিতে তৈরি করা হয় এই জেমস ওয়েব টেলিস্কোপ।

একটি হল মহাকাশে ১৩৫০ কোটি বছর আগে একেবারে প্রথম জন্ম নেয়া তারাগুলোর আলোর বিচ্ছুরণ কীভাবে ঘটেছিল তার ছবি নেয়া। দ্বিতীয়টি হল দূরের গ্রহগুলো মানুষের বাসযোগ্য কিনা সে বিষয়ে অনুসন্ধান করা।

 

জেমস ওয়েব টেলিস্কোপ

 

বিবিধ

২০২১-২২ অর্থবছরে বাংলাদেশের পোশাক রপ্তানি বেড়েছে প্রায় ৩৫ শতাংশ। এ অর্থবছরের প্রথম ১১ মাসেই বাংলাদেশ রপ্তানি করেছে ৩৮.৫২১ বিলিয়ন ডলারের পোশাক। ২০২১-২০২২ অর্থবছরে ৫২ বিলিয়ন ডলারের বেশি মূল্যের পণ্য রপ্তানি হয়েছে।

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর লিসিচানস্ক দখলের পর এখন পুরো লুহানস্ক অঞ্চল রুশ বাহিনীর দখলে।

বাংলাদেশে ইন্দোনেশিয়ার নবনিযুক্ত রাষ্ট্রদূত হেরু হারতান্তো সুবোলো।

মন্ত্রিসভায় প্রথম নারী ডেপুটি সেক্রেটারি জেনারেল নিয়োগ দিলো সৌদি আরব। তাঁর নাম শিহানা আল-আজ্জাজ। এছাড়া দেশটির পর্যটন মন্ত্রণালয়ের উপমন্ত্রী করা হয়েছে আরেকজন নারীকে। তার নাম প্রিন্সেস হাইফা বিনতে মোহাম্মদ আল-সৌদ।

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) দেশের প্রথম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ভিত্তিক আইটি বিজনেস ইনকিউবেটর উদ্বোধন করা হয়েছে যার নাম ‘চুয়েট শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর।

বাংলাদেশের ১৪টি বন্যা উপদ্রুত (উপকূলীয় এলাকার বাইরে) জেলায় দুর্যোগ প্রস্তুতি বিষয়ক উন্নতির জন্য বিশ্বব্যাংক ৫০ কোটি ডলারের ঋণ অনুমোদন করেছে।

আফগান তালেবানের সর্বোচ্চ নেতা শেখ হিবাতুল্লাহ আখুন্দজাদা।

জাতিসংঘ মানবাধিকার পরিষদের ৫০-তম অধিবেশনে রোহিঙ্গা সংকটের সম্পর্কিত গৃহীত একটি রেজ্যুলেশনে অবর্ণনীয় নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের দ্রুত মিয়ানমারে প্রত্যাবাসন এবং এ জনগোষ্ঠীর পক্ষে জবাবদিহিতা ও ন্যায়বিচার নিশ্চিত করার দাবি জানানো হয়েছে।

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবাইয়া রাজাপাকসে ১৩ই জুলাই তার বাসভবন ছেড়ে পালাতে বাধ্য হন। বিক্ষোভকারীরা তার বাসভবন দখল করে রাখে। পরদিন ১৪ই জুলাই তিনি পদত্যাগ করেন। পরবর্তী প্রেসিডেন্ট হন রণিল বিক্রমাসিংহে এবং প্রধানমন্ত্রী দীনেশ গুণাবর্ধনে।

 

আরও পড়ুন……

“সাম্প্রতিক সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ) | বরিস জনসনের পদত্যাগ | ২রা জুলাই – ২০শে জুলাই”-এ 6-টি মন্তব্য

মন্তব্য করুন