সাম্প্রতিক সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ) | বিশ্বকাপ ফুটবল | ১২ই নভেম্বর – ১৮ই নভেম্বর

এই সপ্তাহের বিসয়বস্তুঃ বিশ্বকাপ ফুটবল , রাশিয়া-ইউক্রেনসংকট , উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র পরীক্ষা , ইসরায়েলে আজারবাইজানের দূতাবাস , বিশ্বের জনসংখ্যা , গ্র্যামিতে বাংলাদেশ , গ্র্যামিতে বাংলাদেশ , আফগানিস্তানে শরীয়া আইন , চাঁদের পথে নতুন রকেট

সাম্প্রতিক সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ) | বিশ্বকাপ ফুটবল | ১২ই নভেম্বর – ১৮ই নভেম্বর

রাশিয়াইউক্রেনসংকট

রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনের এক কোটিরও বেশি মানুষ এখন পুরোপুরি বিদ্যুৎহীন। দেশটির প্রেসিডেন্ট জেলেনস্কি এক ভিডিও বার্তায় এই অবস্থার কথা জানিয়েছেন। ইউক্রেনে এখন তাপমাত্র শূণ্য ডিগ্রিরও নিচে নেমে গেছে। এমন সময়ে এই মিসাইল হামলা ইউক্রেনীয়দের জীবনকে ভয়াবহ করে তুলেছে। আশঙ্কা করা হচ্ছে, ১৭ অক্টোবরের মিসাইল হামলার পর ইউক্রেনের পক্ষে আর বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক করা সম্ভব হবে না।

জি-২০ সম্মেলন চলাকালীন এই মিসাইল হামলা শুরু হয়। প্রথম দিনই শতাধিক ব্যালেস্টিক মিসাইল ছুড়ে দেশটি। তবে এখন প্রতিদিনই হামলা অব্যাহত আছে।

জাতিসংঘের সাধারণ পরিষদে উত্থাপিত এমন একটি প্রস্তাবে বলা হয়েছে যুদ্ধের কারণে ইউক্রেনের যত ক্ষতি হয়েছে, রাশিয়াকেই তার ক্ষতিপূরণ দিতে হবে। ৯৪টি রাষ্ট্র রাশিয়ার বিরুদ্ধে আনা এই প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। আর বিরুদ্ধে দিয়েছে ১৪ দেশ। তবে ৭৩টি দেশ ভোট দেয়া থেকে বিরত ছিল। রাশিয়ার পক্ষে ছিল ইরান, চীন সিরিয়া ও বেলারুশ। এছাড়া বাংলাদেশসহ ব্রাজিল, ভারত ও দক্ষিণ আফ্রিকা ভোট দেয়া থেকে বিরত ছিল।

তুরস্কের রাজধানী আঙ্কারায় সোমবার বৈঠকে অংশ নেন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ’র পরিচালক উইলিয়াম বার্নস এবং রাশিয়ার ফরেন ইন্টেলিজেন্স সার্ভিসের (এসভিআর) প্রধান সের্গেই নারিশকিন। তারা ইউক্রেনে মস্কোর পারমাণবিক হুমকি এবং রাশিয়ার হাতে অন্যায়ভাবে আটক মার্কিন যুদ্ধবন্দিদের বিষয়ে কথা বলেছেন।

সম্প্রতি দখল করা খেরসন শহরে দেশি ও বিদেশী কয়েকটি গণমাধ্যমের সাংবাদিকদের নিষিদ্ধ করেছে ইউক্রেন। এরমধ্যে আছে মার্কিন গণমাধ্যম সিএনএন এবং বৃটিশ গণমাধ্যম স্কাই নিউজও।

উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র পরীক্ষা

 

সাম্প্রতিক সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ) | বিশ্বকাপ ফুটবল | ১২ই নভেম্বর – ১৮ই নভেম্বর

 

আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র বা আইসিবিএম পরীক্ষা চালিয়েছে পিয়ংইয়ং। সাড়ে পাঁচ হাজার কিলোমিটারের বেশি দূরত্ব অতিক্রম করার ক্ষমতা থাকলে কোনো ক্ষেপণাস্ত্রকে ইন্টার কন্টিনেন্টাল ব্যালিস্টিক মিসাইল বা আইসিবিএম বলা হয়। জাতিসংঘের নিষেধাজ্ঞা অনুযায়ী উত্তর কোরিয়া যে কোনো দূরত্বের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করতে পারে না।

ইসরায়েলে আজারবাইজানের দূতাবাস

ইসরাইলে দূতাবাস খোলার ঘোষণা দিয়েছে আজারবাইজান। আরও এক মাস আগে থেকেই ইসরাইলে দূতাবাস নির্মাণের কাজ শুরু করেছিল আজারবাইজান। তেল আবিবেই হতে যাচ্ছে এই দূতাবাস।

এর আগে অনেক মুসলিম দেশ ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপন করলেও আজারবাইজানই প্রথম শিয়া মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ।  দুই দেশের মধ্যে ৩০ বছর ধরে কূটনৈতিক সম্পর্ক রয়েছে। আজারবাইজানের রাজধানী বাকুতে ইসরাইল দূতাবাস স্থাপন করে ১৯৯৩ সালে।

বিশ্বের জনসংখ্যা

বিশ্বের জনসংখ্যা এখন ৮ বিলিয়ন। জাতিসংঘের তথ্যানুসারে, সাত বিলিয়নের মাইলফলক অতিক্রম করার মাত্র ১১ বছরের মধ্যেই আট বিলিয়নে পৌঁছে গেল বিশ্বের জনসংখ্যা।

গ্র্যামিতে বাংলাদেশ

 

সাম্প্রতিক সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ) | বিশ্বকাপ ফুটবল | ১২ই নভেম্বর – ১৮ই নভেম্বর

 

সংগীতে বিশ্বের সবচেয়ে বড় আসর গ্র্যামির ৬৫তম আসরে এবার স্থান পেল বাংলাদেশের নাম। প্রথম বাংলাদেশি হিসেবে মর্যাদাপূর্ণ এ আসরে মনোনয়ন পেয়েছেন দেশের দুই শিল্পী নাশিদ কামাল ও আরমীন মুসার গাওয়া গানের অ্যালবাম ‘শুরুয়াত, বার্কলে ইন্ডিয়ান অ্যাসেম্বল’।

আফগানিস্তানে শরীয়া আইন

বিচারকদের পূর্ণ শরিয়া আইন প্রয়োগের নির্দেশ দিয়েছেন তালেবানের সর্বোচ্চ নেতা হাইবাতুল্লাহ আখুন্দজাদা। ফলে এখন থেকে ডাকাতি, অপহরণ এবং রাষ্ট্রদ্রোহের মতো অপরাধের শাস্তি ইসলামি শরিয়া আইন অনুযায়ী হবে দেশটিতে। শরিয়া আইনে প্রকাশ্যে মৃত্যুদণ্ড কার্যকর, পাথর নিক্ষেপ, চাবুক মারা এবং চোরদের হাতের কবজি কাটার বিধান রয়েছে। নব্বইয়ের দশকে ক্ষমতায় থাকাকালীন তালেবানরা এ ধরণের আইন কার্যকর করেছিল। তখন এ জন্য বিশ্বজুড়ে তালেবানের ব্যাপক সমালোচনা হয়েছিল।

চাঁদের পথে নতুন রকেট

মার্কিন মহাকাশ সংস্থা নাসা ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল থেকে তাদের সবচেয়ে শক্তিশালী রকেট – ১০০ মিটার লম্বা আর্টেমিস রকেট উৎক্ষেপণ করেছে। রকেটটি যে মহাকাশযানকে নিয়ে যাচ্ছে সেটির নাম অরিয়ন।

বিশ্বকাপ ফুটবল

 

সাম্প্রতিক সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ) | বিশ্বকাপ ফুটবল | ১২ই নভেম্বর – ১৮ই নভেম্বর

 

১৯০৪ সালের ২১শে মে ফ্রান্সের রাজধানী প্যারিসে প্রতিষ্ঠিত হয় ফেডারেল ইন্টারন্যাশনাল দে ফুটবল এসোসিয়েশন (ফিফা)।  ১৯৩০ সালে ফিফা প্রথম বিশ্বকাপের আয়োজন করে উরুগুয়েতে। সেবার প্রতিবেশী আর্জেন্টিনাকে হারিয়ে বিশ্বকাপের প্রথম শিরোপা জিতে নেয় স্বাগতিক উরুগুয়ে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে ১৯৪২ এবং ১৯৪৬ এই ২টি বিশ্বকাপের আসর বসেনি।
আরব শব্দ রিহলার অর্থ ভ্রমণ। এই বইয়ের নামে রাখা হয়েছে কাতার বিশ্বকাপের অফিসিয়াল বলের নাম আর রিহলা।

আরও দেখুনঃ

মন্তব্য করুন