সাম্প্রতিক সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ) | ভারতে হিজাব রায় | ৮ই অক্টোবর– ১৪ই অক্টোবর

এই সপ্তাহের বিশয়বস্তুঃ ভারতে হিজাব রায়, রাশিয়া-ইউক্রেন সংকট , কোরীয় উপদ্বীপে উত্তেজনা , চীনে-নির্বাচন , ব্রিটেনে অর্থমন্ত্রী বদল , ফিলিস্তিন-ইজরায়েল  , কাতারে-রাষ্ট্রদূত বদল , সু চির কারাদন্ড , ইরানে বিক্ষোভ

৮ই অক্টোবর– ১৪ই অক্টোবর সাধারণ জ্ঞানের সাম্প্রতিক খবর 

সাম্প্রতিক সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ)
সাম্প্রতিক সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ)

রাশিয়া-ইউক্রেন সংকট

ইউক্রেনের চারটি অঞ্চলকে (দোনেৎস্ক, খোরাসন, লুহানস্ক ও জাপোরিঝিয়াতে) রুশ ফেডারেশনে যুক্ত করার নিন্দা করেছে জাতিসংঘ। এ নিয়ে সাধারণ পরিষদে রেকর্ড সংখ্যক ভোটে বুধবার একটি নিন্দা প্রস্তাব পাস হয়েছে। যেখানে বাংলাদেশসহ ১৪৩টি দেশ ওই প্রস্তাবের পক্ষে আর রাশিয়ার বিরুদ্ধে ভোট দিয়েছে।

কয়েক দিন আগেই অন্তর্ভুক্ত করা খেরসন অঞ্চল ধরে রাখতে হিমশিম খাচ্ছে রাশিয়া। ইউক্রেনের বাহিনী ক্রমশ খেরসনের রাজধানীর দিকে অগ্রসর হচ্ছে এবং এ অঞ্চলের প্রায় এক হাজার বর্গমাইল গ্রামাঞ্চল দখলে নিয়েছে। পাশাপাশি হামলা চলছে খেরসন শহরেও। এমন অবস্থায় খেরসনের যেসব বাসিন্দা চান তারা রাশিয়ার রোস্তব অঞ্চলে চলে যেতে পারেন বলে ঘোষণা দিয়েছেন রোস্তভের গভর্নর।

গত ৮ই অক্টোবর ক্রিমিয়া সেতু বা কির্চ সেতুতে বোমা হামলা হয়। ১৯ কিলোমিটার দীর্ঘ সেতুটি ইউরোপের দীর্ঘতম সেতু। ইউক্রেনে রাশিয়ার সেনাদের রসদ সরবরাহের একটি প্রধান রুট এটি। ২০১৮ সালে এই সেতুর উদ্বোধন করেছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ২০১৪ সালে ক্রাইমিয়াকে রাশিয়ার সঙ্গে অন্তর্ভুক্ত করার পর এই সেতু নির্মাণ শুরু হয়। এই সেতুই ক্রাইমিয়াকে রাশিয়ার মূল ভূখণ্ডের সঙ্গে যুক্ত করেছে।

রুশ সরকার নির্দেশ দিয়েছে, ২০২৩ সালের জুলাই মাসের পূর্বে সেতুটিকে পুরোপুরি সংস্কার করতে হবে। বিস্ফোরণে ভেঙে পড়ে ক্রাইমিয়া সেতুর একটি লেন। এছাড়া ক্ষতিগ্রস্থ হয় পাশে থাকা রেল সেতুটিও। এফএসবি জানায়, বিস্ফোরক উপকরণগুলো প্লাস্টিকের ফিল্ম রোলে সংরক্ষণ করা হয়েছিল। এগুলো আগস্টে ইউক্রেনের ওডেসা বন্দর ছেড়ে যায় এবং বুলগেরিয়া, জর্জিয়া ও আর্মেনিয়া হয়ে রাশিয়ায় পৌঁছায়। এই হামলার প্রতিশোধে রাশিয়া প্রায় ৭ মাস পর আবারও ইউক্রেনের বিভিন্ন অংশে বড় আকারের হামলা শুরু করেছে।

খেরসনে রুশ বাহিনীর হাত থেকে আরও অন্তত পাঁচটি গ্রাম উদ্ধার করেছে ইউক্রেনের সেনারা। দক্ষিণাঞ্চলীয় এই প্রদেশটিতে ইউক্রেনীয় সেনারা অব্যাহতভাবে জয় পেয়ে চলেছে বলে জানিয়েছে কিয়েভ। এখন পর্যন্ত খেরসনের প্রায় ৯২৬ বর্গমাইল এলাকা রাশিয়ার হাত থেকে উদ্ধার করেছে ইউক্রেন।

কোরীয় উপদ্বীপে উত্তেজনা

 

সাম্প্রতিক সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ) | ভারতে হিজাব রায় | ৮ই অক্টোবর– ১৪ই অক্টোবর

 

৭ তারিখ কোরীয় সীমান্তে (38 parallel north) ১০টি যুদ্ধবিমান পাঠিয়েছিল উত্তর কোরিয়া। পাল্টা জবাব হিসেবে দক্ষিণ কোরিয়াও বিমান পাঠায়। এছাড়া একের পর এক উত্তর কোরিয়া ক্ষেপনাস্ত্র ছুঁড়েই চলেছে। পিয়ংইয়ংয়ের এ ক্ষেপণাস্ত্র পরীক্ষার জেরে কোরীয় উপদ্বীপে উত্তেজনা বাড়ছে।

চীনে নির্বাচন 

১৬ই অক্টোবর থেকে শুরু হচ্ছে চীনের কমিউনিস্ট পার্টির কংগ্রেস। এই কংগ্রেসেই পার্টির জেনারেল সেক্রেটারি শি জিনপিংকে আরও পাঁচ বছর চীনের ক্ষমতায় রাখার প্রস্তাব অনুমোদিত হবে বলে ধারণা করা হচ্ছে। কমিউনিস্ট চীনের প্রতিষ্ঠাতা মাও সেতুং-এর পর দেশটির সব থেকে প্রভাবশালী নেতা মনে করা হয় শি জিনপিংকেই।

৬৯ বছর বয়স্ক শি এখনই চীনের কমিউনিস্ট পার্টির জেনারেল সেক্রেটারি, চীনের প্রেসিডেন্ট এবং চীনের সেনাবাহিনীর শীর্ষ কমান্ডার।

ব্রিটেনে অর্থমন্ত্রী বদল

 

সাম্প্রতিক সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ) | ভারতে হিজাব রায় | ৮ই অক্টোবর– ১৪ই অক্টোবর

 

বৃটিশ অর্থমন্ত্রী কোয়াসি কোয়ার্টেংকে বরখাস্ত করা হয়েছে। নতুন অর্থমন্ত্রী হিসেবে নিয়োগ দেয়া হয়েছে জেরেমি হান্টকে।

ফিলিস্তিন-ইজরায়েল

পশ্চিম তীরের জেনিনে ইসরাইলি অভিযানে অন্তত দুই ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে এক চিকিৎসকও রয়েছেন বলে জানা গেছে।

ভারতে হিজাব রায়

 

সাম্প্রতিক সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ) | ভারতে হিজাব রায় | ৮ই অক্টোবর– ১৪ই অক্টোবর

 

কর্ণাটক হাইকোর্ট শিক্ষাঙ্গনে হিজাব নিষিদ্ধ করে যে রায় দিয়েছিলো, তা ধাক্কা খেলো সুপ্রিম কোর্টে। সুপ্রিম কোর্টে বিচারপতি হেমন্ত গুপ্ত ও সুধাংশু ধুলিয়ার ডিভিশন বেঞ্চ একমত হতে পারলেন না হিজাব বিতর্কে। বিষয়টি নিষ্পত্তির জন্যে পাঠানো হল বৃহত্তর বেঞ্চে। ভারতের প্রধান বিচারপতি ইউ ইউ ললিত এই বেঞ্চে কারা থাকবেন তা ঠিক করে দেবেন।

কাতারে রাষ্ট্রদূত বদল

পেশাদার কূটনীতিক মো. নজরুল ইসলামকে কাতারে বাংলাদেশের পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দিয়েছে সরকার।

সু চির কারাদন্ড

মিয়ানমারের নেত্রী অং সান সুচিকে আরও তিন বছরের কারাদণ্ড দিয়েছে সামরিক বাহিনী পরিচালিত আদালত। এর ফলে তার মোট কারাদণ্ডের সময় বেড়ে   দাঁড়ালো ২৬ বছরে।

ইরানে বিক্ষোভ

 

সাম্প্রতিক সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ) | ভারতে হিজাব রায় | ৮ই অক্টোবর– ১৪ই অক্টোবর

 

ইরানের কুর্দিস্তান প্রদেশে ট্যাংক, যুদ্ধবিমান এবং বিশেষ বাহিনী মোতায়েন করা হয়েছে। প্রদেশটির সানানদাজ শহরে চলছে তুমুল সরকারবিরোধী বিক্ষোভ। ইরানি পুলিশের হেফাজতে মারা যাওয়া ২২ বছরের মাহশা আমিনির প্রদেশ হচ্ছে কুর্দিস্তান। অভিযোগ রয়েছে, পুলিশি নির্যাতনেই তার মৃত্যু হয়েছে। এরপর থেকে ইরানের কয়েক ডজন শহরে হাজার হাজার মানুষ বিক্ষোভে যোগ দিয়েছে।

আরও দেখুনঃ

মন্তব্য করুন