সাম্প্রতিক সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ) | ভারত থেকে তেল আমদানি | ১৯ই নভেম্বর – ২৫ই নভেম্বর

এই সপ্তাহের বিসয়বস্তুঃ ভারত থেকে তেল আমদানি , রাশিয়া-ইউক্রেনসংকট, রেমিট্যান্স, ইন্দোনেশিয়ায় ভূমিকম্প , আলী ইমাম , আনোয়ার ইব্রাহীম , মিয়ানমারে স্থলমাইন ব্যবহার , ফিনল্যান্ডের সমর্থন , সিরিয়ায় ইসরায়েলের বিমান আক্রমণ , পাকিস্তানের নতুন সেনাপ্রধান

সাম্প্রতিক সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ) | ভারত থেকে তেল আমদানি | ১৯ই নভেম্বর – ২৫ই নভেম্বর

রাশিয়াইউক্রেনসংকট

খেরসনের প্রধান শহর ছেড়ে চলে গেছে রুশ সেনারা। এর একদিন পর এই শহর দখলে নেয় ইউক্রেনীয় বাহিনী। দক্ষিণাঞ্চলের সবথেকে গুরুত্বপূর্ণ শহর ফেরত পেয়ে রাজধানী কিয়েভ ও লাভভের মতো শহরগুলোতে আনন্দ উৎসব হয়। তবে এখন আবার ইউক্রেনীয়দেরকেই বলা হচ্ছে খেরসন ছেড়ে চলে আসতে। দেশটির কর্তৃপক্ষ খেরসন থেকে বাসিন্দাদের দেশের অন্যত্র সরিয়ে নিতে শুরু করেছে। শুধু খেরসন নয়, প্রতিবেশি নিকোলায়েভ থেকেও বাসিন্দাদের সরিয়ে নিচ্ছে ইউক্রেন।

মূলত রাশিয়ার অব্যাহত আক্রমণে এই দুই এলাকা এখন বিদ্যুৎহীন হয়ে পড়েছে। এদিকে ইউক্রেনের তাপমাত্রা কমে এখন শূন্য ডিগ্রির নিচে নেমে এসেছে। এমন অবস্থায় ঘর গরম রাখার কোনো উপায় নেই এই অঞ্চলের বাসিন্দাদের। তাই তাদেরকে ইউক্রেনের পশ্চিম দিকের শহরগুলোতে সরিয়ে নিচ্ছে সরকার। দক্ষিণাঞ্চলীয় দুই অঞ্চলের মানুষদের কাছে অনুরোধ জানিয়ে সরকার বলেছে, তারা যেনো দ্রুত এই অঞ্চল ত্যাগ করে।

রেমিট্যান্স

 

সাম্প্রতিক সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ) | ভারত থেকে তেল আমদানি | ১৯ই নভেম্বর – ২৫ই নভেম্বর

 

চলতি নভেম্বরের প্রথম ১৮ দিনে প্রায় ১০৬ কোটি (১০৫ কোটি ৯৯ লাখ) ডলার বা ১.০৫ বিলিয়ন ডলারের রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা। প্রতি ডলার ১০৮ টাকা হিসাবে এর পরিমাণ প্রায় সাড়ে ১১ হাজার কোটি টাকা। প্রবাসী আয়ের এ ধারা অব্যাহত থাকলে চলতি নভেম্বর মাসের পুরো সময়ে রেমিট্যান্স ১৭৬ কোটি ডলার ছাড়িয়ে যাবে। অন্যদিকে বৈদেশিক মুদ্রার রিজার্ভ দাঁড়িয়েছে ৩৪.২১ বিলিয়ন ডলারে।

ইন্দোনেশিয়ায় ভূমিকম্প

গত ২২শে নভেম্বর ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৬২ জনে। এছাড়া আহত হয়েছেন প্রায় তিনশ জন। চিয়ানজুর শহরের কাছে সোমবার ৫.৬ মাত্রার ওই ভূমিকম্প অনুভূত হয়। এতে দেশজুড়ে শত শত ভবন ভেঙে পড়ে এবং বিভিন্ন স্থানে ভূমিধস সৃষ্টি হয়। ইন্দোনেশিয়া ভূমিকম্প-প্রবণ দেশ। ২০১৮ সালেও ভয়াবহ এক ভূমিকম্পে সুলায়েসি দ্বীপে দুই হাজারেরও বেশি লোক নিহত হয়।

আলী ইমাম

 

সাম্প্রতিক সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ) | ভারত থেকে তেল আমদানি | ১৯ই নভেম্বর – ২৫ই নভেম্বর

 

বাংলাদেশী শিশুসাহিত্যিক এবং অডিও ভিজ্যুয়াল ব্যবস্থাপক। গল্প, উপন্যাস, প্রবন্ধ, ফিচার, ভ্রমণকাহিনী, বিজ্ঞান কল্পকাহিনী সবই তিনি লিখেছেন বাচ্চাদের জন্য। অমর একুশে বইমেলা ২০১৮ পর্যন্ত তার প্রকাশিত গ্রন্থসংখ্যা ছয় শতাধিক।  বাংলাদেশ টেলিভিশনের মহা-ব্যবস্থাপক ছিলেন এবং ২০০৬ সালে চাকরি থেকে অবসরগ্রহণ করেন।

তার পাওয়া পুরস্কারগুলোর মধ্যে রয়েছে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, ২০০৩, শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কার, ২০১২ ইত্যাদি।

আনোয়ার ইব্রাহীম

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী, রাজনীতিবিদ ও সাবেক বিরোধীদলীয় নেতা। আনোয়ার ইব্রাহিম ২৪ নভেম্বর ২০২২ তারিখে মালয়েশিয়ার ১০ম প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন। তিনি মালয়েশিয়ার পিপলস জাস্টিস পার্টি সংগঠিত করেন।

মিয়ানমারে স্থলমাইন ব্যবহার

ক্রমশ স্থলবোমার (ল্যান্ডমাইন) ব্যবহার বাড়াচ্ছে মিয়ানমারের সামরিক জান্তা। তারা নিষিদ্ধ অস্ত্র ব্যবহার করে মানুষ হত্যা করছে। দশকের পর দশক ধরে বেসামরিক মানুষজনকে বিকলাঙ্গ করে দিচ্ছে। আন্তর্জাতিক মানবাধিকার বিষয়ক সংগঠন হিউম্যান রাইটস ওয়াচের এশিয়া বিভাগের গবেষক শায়না বুচনারের লেখা প্রতিবেদন- ল্যান্ডমাইন মনিটর রিপোর্ট-২০২২’তে এসব কথা বলা হয়েছে।

ফিনল্যান্ডের সমর্থন

রোহিঙ্গা ইস্যুতে সর্বোতভাবে বাংলাদেশের পাশে থাকার দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেছেন ফিনল্যান্ডে পররাষ্ট্রমন্ত্রী পেক্কা হাভিস্তো। শনিবার বাহরাইনের মানামায় অনুষ্ঠিত ১৮তম আইআইএসএস মানামা সংলাপের সাইড লাইনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠকে তিনি আশ্বাস দেন।

ভারত থেকে তেল আমদানি

 

সাম্প্রতিক সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ) | ভারত থেকে তেল আমদানি | ১৯ই নভেম্বর – ২৫ই নভেম্বর

 

আগামী বছর পাইপলাইনের মাধ্যমে ভারত থেকে জ্বালানি তেল আমদানি শুরু হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১৩০ কিলোমিটার দীর্ঘ ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইন (আইবিএফপিএল) প্রকল্পের লক্ষ্য ভারত থেকে বাংলাদেশে তেল পণ্য রপ্তানি করা।

সিরিয়ায় ইসরায়েলের বিমান আক্রমণ

ইসরাইলের বিমান হামলায় সিরিয়ার অন্তত ৪ সেনা নিহত হয়েছেন। সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সানা শনিবার এ খবর দিয়েছে। এটিকে ‘আগ্রাসন’ হিসেবে আখ্যায়িত করে সানা বলেন, উপকূলবর্তী কয়েকটি সামরিক পোস্টে এই হামলা চালানো হয়। এসময় সক্রিয় হয়ে ওঠে সিরিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা। এগুলো বেশ কয়েকটি মিসাইল ঠেকিয়ে দিয়েছে বলে দাবি করেছে দেশটি।

পাকিস্তানের নতুন সেনাপ্রধান

পাকিস্তানের নতুন সেনাপ্রধান হচ্ছেন লেফটেন্যান্ট জেনারেল আসিম মুনির। কয়েক সপ্তাহের জল্পনার অবসান ঘটিয়ে সেনাপ্রধান হিসেবে তাকেই বেছে নিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।

আরও দেখুনঃ

Leave a Comment