সাম্প্রতিক সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ) | রাজা তৃতীয় চার্লস | ১০ই সেপ্টেম্বর – ১৬ই সেপ্টেম্বর

এই সপ্তাহের বিশয়বস্তুঃ রাশিয়া-ইউক্রেন সংকট , আর্মেনিয়া-আজারবাইজান , রাজা তৃতীয় চার্লস , Shanghai Cooperation Organisation (SCO) , কোভিড-১৯ , আফগান রিজার্ভ , ইরানের নতুন ড্রোন , ইরান-আলবেনিয়া , পাকিস্তানে-বন্যা , উত্তর কোরিয়ার-পারমাণবিক আইন , সীমান্তে রোহিঙ্গা অনুপ্রবেশ , বাংলাদেশের জাহাজ রপ্তানি , প্রধানমন্ত্রীর বিদেশ সফর , এডিবির সহায়তা , পোশাক-রপ্তানী বৃদ্ধি , জন্ম-মৃত্যু

১০ই সেপ্টেম্বর – ১৬ই সেপ্টেম্বর সাধারণ জ্ঞানের সাম্প্রতিক খবর

রাশিয়া-ইউক্রেন সংকট

 

সাম্প্রতিক সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ) | রাজা তৃতীয় চার্লস | ১০ই সেপ্টেম্বর – ১৬ই সেপ্টেম্বর

 

১৬ই সেপ্টেম্বর লুহানস্কের প্রসিকিউটর জেনারেল সের্গেই গোরেঙ্কো এবং ডেপুতি প্রসিকিউটর এক বিস্ফোরণে নিহত হয়েছেন। স্বঘোষিত লুহানস্ক রাষ্ট্রের প্রধান লিওনিদ পাসেচনিক এরজন্য ইউক্রেন সরকারকে দায়ী করেন।

রাজধানী কিয়েভে নিজের গাড়ি দুর্ঘটনায় সামান্য আহত হয়েছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি। এদিকে ইউক্রেনের দাবি গত ৬ সেপ্টেম্বরের পর থেকে এখন পর্যন্ত মোট ৮ হাজার বর্গকিলোমিটার এলাকা রাশিয়ার থেকে পুনরুদ্ধার করেছে তারা।

উদ্ধারকৃত অঞ্চলের মধ্যে রয়েছে ইজিউম শহর। জেলনস্কি সেখানে গিয়ে জাতীয় পতাকা উত্তোলন করেন। সেখানে তারা রুশদের রেখে যাওয়া গণকবরের সন্ধান পাবার কথা জানান। এখন পর্যন্ত সেখানে থেকে ৪৪০টি মরদেহ উদ্ধার করা হয়েছে।

১১ই সেপ্টেম্বর রাশিয়ার মিসাইল হামলায় ইউক্রেনের একাংশ বিদ্যুৎহীন হয়ে যায়। খারকিভ এবং দনেতস্ক অঞ্চলে একেবারেই বিদ্যুৎ ছিল না। যদিও দনেতস্কের রুশ নিয়ন্ত্রিত অঞ্চলে বিদ্যুত ছিল। এদিকে ইউক্রেনের বন্দর নগরী ওডেসা দখলের হুমকি দিয়েছেন চেচেন নেতা রমজান কাদিরভ।

সাম্প্রতিক সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ)
সাম্প্রতিক সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ)

আর্মেনিয়া-আজারবাইজান

আন্তর্জাতিকভাবে আজারবাইজানের ভূখণ্ড বলে স্বীকৃত নাগর্নো-কারাবাখ অঞ্চলটি দখল করে আর্মেনিয়ার সেনাবাহিনী। ওই এলাকায় বিপুল সংখ্যক আর্মেনীয় মানুষের বসবাস। তবে ২০২০ সালে লড়াই করে অঞ্চলটি আর্মেনিয়ার কাছ থেকে পুনরায় নিজেদের নিয়ন্ত্রণে নেয় আজারবাইজান। রাশিয়ার মধ্যস্থতায় ওই সময় সংঘাতের অবসান হয়েছিল।

গত সপ্তাহে দুই দেশের সীমান্তে নতুন করে সংঘাত শুরু হয়, এজন্য পাল্টাপাল্টি দোষারোপের মাঝে ইতোমধ্যে ১৫০ সেনা নিহত হন। আর্মেনিয়ার অভিযোগ আজারবাইজান এরইমধ্যে তাদের ১০ কিমি জায়গা দখল করে নিয়েছে। ১৪ তারিখ থেকে আর্মেনিয়া যুদ্ধবিরতির ঘোষণা দেয়।

রাজা তৃতীয় চার্লস

 

সাম্প্রতিক সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ) | রাজা তৃতীয় চার্লস | ১০ই সেপ্টেম্বর – ১৬ই সেপ্টেম্বর

 

জন্ম: ১৪ নভেম্বর, ১৯৪৮

পুরো নাম: চার্লস ফিলিপ আর্থার জর্জ

পিতা-মাতা: প্রিন্স ফিলিপ, রাণী দ্বিতীয় এলিজাবেথ

দাম্পত্যসঙ্গী: প্রিন্সেস ডায়ানা (১৯৮১-৯৬); ডাচেস ক্যামিলা (২০০৫-বর্তমান)

সন্তান: প্রিন্স উইলিয়াম, প্রিন্স হ্যারি

রাজত্ব গ্রহণ: ৮ সেপ্টেম্বর, ২০২২

Shanghai Cooperation Organisation (SCO)

পূর্বসূরী: সাংহাই ফাইভ (চীন, কাজাখস্তান, কিরগিজিস্তান, তাজিকিস্তান, রাশিয়া)

বর্তমান সদস্য: ৮টি দেশ (+ উজবেকিস্তান, ভারত, পাকিস্তান, ইরান)

ইরান যুক্ত হলো ১৫ই সেপ্টেম্বর ২০২২ তারিখে।

এটি ইউরেশিয়ান রাজনৈতিক, অর্থনৈতিক ও নিরাপত্তা সংস্থা। প্রতিষ্ঠা ১৫ই জুন ২০০১ সালে। উজবেকিস্তানের রাজধানী সমরকন্দে ১৬ই সেপ্টেম্বর আয়োজিত হলো এবারের ২২তম SCO Summit। সেখানে তাইওয়ান ইস্যুতে চীনকে সমর্থন জানিয়েছে রাশিয়া।

কোভিড-১৯

করোনা ভাইরাসের ভ্যারিয়েন্ট ওমিক্রনের নতুন সাবভ্যারিয়েন্ট বিএ.৪.৬ মার্কিন যুক্তরাষ্ট্রের পর এবার বৃটেনেও ছড়িয়ে পড়ছে। তবে অন্য ভ্যারিয়েন্টগুলোর তুলনায় ওমিক্রন কম গুরুতর।

দেশে করোনা ভাইরাসের সংক্রমণ ৮-১০ শতাংশে ওঠানামা করছে। ১২ সেপ্টেম্বর তা ছিল ১০.৫৫%। ১৬ই সেপ্টেম্বর ৮.৯০%। দেশে এ পর্যন্ত করোনায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৯ হাজার ৩৩৭ জনে। আর সরকারি হিসাবমতে মোট শনাক্ত ২০ লাখ ১৬ হাজার ৫৮৩ জন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহা-পরিচালক টেদ্রস আধানম মহামারির শেষ হবার আশা দিচ্ছেন। চীনে ২০১৯ সালের শেষদিকে আবির্ভূত হওয়া নতুন করোনাভাইরাসে বিশ্বের প্রায় ৬৫ লাখ লোক মারা গেছে, আক্রান্ত হয়েছে ৬০ কোটির বেশি মানুষ। তবে এখনো বিশ্বব্যাপী প্রতি ৪৪ সেকেন্ডে কোভিড -১৯-এ একজন ব্যক্তি মারা যাচ্ছে।

আফগান রিজার্ভ

 

সাম্প্রতিক সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ) | রাজা তৃতীয় চার্লস | ১০ই সেপ্টেম্বর – ১৬ই সেপ্টেম্বর

 

গত বছরের ১৫ আগস্ট কাবুল দখল করার মধ্য দিয়ে আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয় দেশটির তালেবান মিলিশিয়ারা। কিন্তু বিদেশে থাকা আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের প্রায় ৯ বিলিয়ন ডলার রিজার্ভের অর্থ তাদেরকে ফেরত না দিয়ে ফ্রিজ করে দেয় পশ্চিমা দেশগুলো।

সম্প্রতি সুইস ব্যাংকের মাধ্যমে সেটির একাংশ ছেড়ে দিতে রাজি হয়েছে যুক্তরাষ্ট্র। তবে এটি করা হবে তৃতীয় একটি পক্ষের পর্যবেক্ষণের শর্তের মাধ্যমে। প্রথম দফায় ৩.৫ বিলিয়ন ডলার ফেরত দেয়া হতে পারে বলে জানা গেছে। রিজার্ভের অর্থ পেলে বিধ্বস্ত আফগান অর্থনীতি ঘুরে দাঁড়াতে পারে।

ইরানের-নতুন ড্রোন

ইসরাইলে হামলা চালাতে সক্ষম এমন একটি দীর্ঘ পাল্লার নতুন ড্রোন এয়ারক্রাফটের ডিজাইন করেছে ইরান। এর নাম আরাশ-২। পুরনো আরাশ-১ ড্রোনকে আধুনিকায়ন করে এটা তৈরি করা হয়েছে।

ইরান-আলবেনিয়া

আলবেনিয়ার উপর জুলাই মাসে একটি সাইবার আক্রমণের সাথে জড়িত থাকার অভিযোগে ইরানের গোয়েন্দা মন্ত্রণালয় এবং তার মন্ত্রীর উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। ইরানের দাবি আলবেনিয়ার অভিযোগ মিথ্যা। এদিকে আলবেনিয়া কোনো পূর্বানুমতি ছাড়াই তাদের দেশে ইরানের দূতাবাসে পুলিশি অভিযান চালায়।

পাকিস্তানে বন্যা

 

সাম্প্রতিক সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ) | রাজা তৃতীয় চার্লস | ১০ই সেপ্টেম্বর – ১৬ই সেপ্টেম্বর

 

জাতিসংঘ (ইউএন) মহাসচিব আন্তোনিও গুতেরেস জানিয়েছেন বন্যার কারণে পাকিস্তানে প্রায় ৩০ বিলিয়ন মার্কিন ডলারের অর্থনৈতিক ক্ষতি হয়েছে বলে অনুমান করা হচ্ছে।

উত্তর কোরিয়ার পারমাণবিক আইন

নতুন একটি পারমাণবিক অস্ত্র আইন পাস করেছে উত্তর কোরিয়া। এতে বলা হয়েছে যদি কোনো দেশ উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনকে উৎখাতের চেষ্টা করে তাহলে সেনাবাহিনী পূর্বপ্রস্তুতি হিসেবে পারমাণবিক হামলা চালাতে পারবে। এরপর উত্তর কোরিয়ার সঙ্গে কোনো পূর্বশর্ত ছাড়াই নতুন করে কূটনৈতিক আলোচনা শুরু করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র।

সীমান্তে রোহিঙ্গা অনুপ্রবেশ

মিয়ানমারের অভ্যন্তরে গত কয়েকদিন ধরে সংঘর্ষ চলার প্রভাব পড়ছে সীমান্ত এলাকায়। এজন্য আবারও বাংলাদেশে প্রবেশ করছেন রোহিঙ্গারা। গত দুই দিনে ১০-১৫ জন রোহিঙ্গা কক্সবাজারের উখিয়ার কুতুপালং ও বালুখালী ক্যাম্পে আশ্রয় নিয়েছেন।

বাংলাদেশের জাহাজ রপ্তানি

বাংলাদেশী কোম্পানি আনন্দ শিপইয়ার্ড ২০০৮ সালে ডেনমার্কে অত্যাধুনিক কন্টেইনার জাহাজ ‘স্টেলা মেরিস’ রপ্তানির মধ্য দিয়ে বংলাদেশের জন্য জাহাজ রপ্তানির স্বর্ণদ্বার উন্মোচন করে ও বাংলাদেশ জাহাজ রপ্তানিকারক দেশ হিসাবে পরিচিতি পায়। সম্প্রতি তারা আরেকটি পণ্যবাহী কন্টেইনার জাহাজ যুক্তরাজ্যে রপ্তানী করেছে।

প্রধানমন্ত্রীর বিদেশ সফর

১৯শে সেপ্টেম্বর লন্ডনে রাণী এলিজাবেথের শেষকৃত্য অনুষ্ঠানে যাবেন; ২০ তারিখ নিউ ইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে অংশ নেবেন; ২৩ তারিখ সাধারণ বিতর্কে বাংলায় বক্তব্য রাখবেন।

এডিবির সহায়তা

চলমান অর্থনৈতিক সংকট মোকাবিলায় বাংলাদেশকে ৫০ কোটি ডলার বাজেট সহায়তা দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। যা স্থানীয় মুদ্রায় প্রায় ৫ হাজার ৩শ’ কোটি টাকা। সুদের হার হবে ০.৫ শতাংশ।

পোশাক রপ্তানী-বৃদ্ধি

 

সাম্প্রতিক সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ) | রাজা তৃতীয় চার্লস | ১০ই সেপ্টেম্বর – ১৬ই সেপ্টেম্বর

 

চলতি অর্থবছরের প্রথম ২ মাস জুলাই-আগস্টে ইউরোপের বাজারে  বাংলাদেশের তৈরি পোশাকপণ্য রপ্তানি বেড়েছে ২৩ শতাংশ। রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রের বাজারে গত দুই মাসে ১.৪১ বিলিয়ন ডলারের পোশাক রপ্তানি হয়েছে, যা আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ২০.৫২ শতাংশ বেশি। এছাড়া জাপান ও ভারতেও বেড়েছে, কমেছে চীন ও রাশিয়ায়।

জন্ম-মৃত্যু

১৩ই সেপ্টেম্বর মারা যান ফরাসী চলচ্চিত্র পরিচালক জঁ-লুক গদার।

আরও দেখুনঃ

মন্তব্য করুন