সাম্প্রতিক সাধারণ জ্ঞান । রাশিয়া ও ইউক্রেন সংকট । ২০শে আগস্ট – ২৬শে আগস্ট

এই সপ্তাহের বিষয়বস্তুঃ রাশিয়া ও ইউক্রেন সংকট, পেট্রোবাংলা, বাপেক্স

Competitive Exams Preparation Gurukul, GOLN Logo [ প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি গুরুকুল, লোগো ]

 সাধারণ জ্ঞানের সাম্প্রতিক খবর

রাশিয়া ও ইউক্রেন সংকট

ইউক্রেন যুদ্ধের প্রেক্ষিতে রাশিয়ার বিরুদ্ধে নজিরবিহীন নিষেধাজ্ঞা আরোপ করেছে পশ্চিমা মিত্র দেশগুলো। কিন্তু এই যুদ্ধের প্রথম পাঁচ মাসে দেশটি থেকে ৫.৫ বিলিয়ন ডলারের জ্বালানী কিনেছ জাপান, দক্ষিণ কোরিয়া এবং তাইওয়ান। পাঁচ মাসে জাপানরাশিয়াকে ২.৬ বিলিয়ন ডলার দিয়েছে কয়লা, তেল এবং গ্যাসের জন্য।

অপরদিকে দক্ষিণ কোরিয়া দিয়েছে ১.৭ বিলিয়ন ডলার এবং তাইওয়ান দিয়েছে ১.২ বিলিয়ন ডলার। রাশিয়া এ বছর জ্বালানি বিক্রি করে ৩৩৭.৫ বিলিয়ন ডলার আয় করতে যাচ্ছে, গত বছরের তুলনায় তা ৩৮ শতাংশ বেশি। বাংলাদেশ নিজেও রাশিয়া থেকে জ্বালানী তেল কেনার ব্যাপারে ভেবেছিল। বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্ডার মান্টেটস্কি।

এদিকে রাশিয়ার দাবি, ইউক্রেনের একটি সামরিক ট্রেনের উপরে তাদের রকেট হামলায় অন্তত ২০০ ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে।

সাম্প্রতিক সাধারণ জ্ঞান । রাশিয়া ও ইউক্রেন সংকট । ২০শে আগস্ট – ২৬শে আগস্ট
সাম্প্রতিক সাধারণ জ্ঞান । রাশিয়া ও ইউক্রেন সংকট । ২০শে আগস্ট – ২৬শে আগস্ট

পেট্রোবাংলা

১৯৮৫ সালে এক সরকারি অধ্যাদেশের মাধ্যমে Bangladesh Oil and Gas Corporation (BOGC) এবং Bangladesh Mineral and Development Corporation (BMDC) কে একত্র করে Bangladesh Oil, Gas and Mineral Corporation (BOGMC) গঠন করা হয়। ১৯৮৯ সালে এই কর্পোরেশনকে সংক্ষেপে ‘পেট্রোবাংলা’ নামকরণ করা হয়।

পেট্রোবাংলা বাংলাদেশ খনিজ তেল ও প্রাকৃতিক গ্যাস অনুসন্ধান, উত্তোলন, পরিশোধন ও বাজারজাতকরণের কাজ করে। এর অধীনে ১৩টি কোম্পানি রয়েছে। তন্মধ্যে উল্লেখযোগ্য তিতাস, বাপেক্স, কর্ণফুলী গ্যাস কোম্পানি ইত্যাদি।

সম্প্রতি পেট্রোবাংলার জন্য নতুন আইন ‘বাংলাদেশ গ্যাস, তেল ও খনিজসম্পদ করপোরেশন বিল- ২০২২’ সংসদে উত্থাপিত হয়েছিল। এই বিলে পেট্রোবাংলার অনুমোদিত মূলধন ২০০ কোটি টাকা থেকে ৫ হাজার কোটি টাকা করা হয়েছে।

সাম্প্রতিক সাধারণ জ্ঞান । রাশিয়া ও ইউক্রেন সংকট । ২০শে আগস্ট – ২৬শে আগস্ট

বাপেক্স = Bangladesh Petrolium Exploration and Production Company Ltd (BAPEX)

১৯৮৯ সালে প্রতিষ্ঠিত হবার পর থেকে এপর্যন্ত সংস্থাটি ১২টি অনুসন্ধান কূপ খনন করে ৭টি গ্যাসক্ষেত্রে আবিষ্কার করেছে।
সর্বশেষ ২০২১ সালের জুনে সিলেটের জকিগঞ্জের আনন্দপুর গ্রামে গ্যাস কূপের সন্ধান পায় যা চালু হলে হবে বাংলাদেশের ২৮তম গ্যাসক্ষেত্র।

গত ২০শে আগস্ট সোমালিয়ার হোটেল হায়েতে আল শাবাব জঙ্গিগোষ্ঠী কর্তৃক হামলা হয়। এতে মারা যায় অন্তত ২১ জন এবং আহত ১১৭ জন।
দেশের চা শ্রমিকরা তাদের দৈনিক মজুরি মাত্র ১২০ টাকা থেকে বাড়িয়ে ৩০০ করার জন্য আন্দোলন করতে থাকলে মালিকপক্ষ তা বাড়িয়ে সাকুল্যে ১৪৫ টাকা করতে রাজি হয়। তবে শ্রমিকরা তাদের দাবিতে অনড়।

সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিরুদ্ধে ১এমডিবি মামলায় দোষী সাব্যস্ত এবং তার ১২ বছরের জেল অব্যাহত রেখেছে মালয়েশিয়ার শীর্ষ আদালত। ১এমডিবি একটি সরকারি তহবিল, প্রতিষ্ঠিত হয় ২০০৯ সালে; তা থেকে ৪৫০ কোটি ডলার চুরি হয়েছে। ২০০৮ থেকে ২০১৮ সাল পর্যন্ত নাজিব রাজাক মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ছিলেন।

সাম্প্রতিক সাধারণ জ্ঞান । রাশিয়া ও ইউক্রেন সংকট । ২০শে আগস্ট – ২৬শে আগস্ট
যুক্তরাষ্ট্র সরকার বাংলাদেশকে কোভ্যাক্সের মাধ্যমে আরও ১ কোটি ডোজ ফাইজারের তৈরি কোভিড-১৯ টিকা অনুদান দিয়েছে। বাংলাদেশকে দেয়া যুক্তরাষ্ট্রের টিকা ডোজের মোট সংখ্যা সাড়ে ৮ কোটি ছাড়িয়েছে।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান হিসেবে নিযুক্ত হয়েছেন সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া।

ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন জানান বাংলাদেশের জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবেলায় ১২০ মিলিয়ন ডলার বরাদ্দ দেওয়া হয়েছে।

নভেম্বর মাসে ইন্দোনেশিয়ার বালি দ্বীপে আয়োজিত হতে চলেছে জি-২০ সম্মেলন। আর ওই সম্মেলনে যোগ দেবেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রোহিঙ্গা সংকটের দীর্ঘমেয়াদি সমাধানের চেষ্টা চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেছে ঢাকার ১৪টি দূতাবাস ও হাইকমিশন। তারা ২০১৭ সালের আগস্ট ও সেপ্টেম্বরে রোহিঙ্গাদের ওপর ঘটা নির্মমতার এবং তার ফলে প্রায় ৮ লাখ রোহিঙ্গার বাংলাদেশে আশ্রয় নেবার ৫ বছর পূর্তিতে এই বিবৃতি প্রকাশ করে।

দেশগুলো হলো- অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, কানাডা, ডেনমার্ক, ইউরোপীয় ইউনিয়ন, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ড, নরওয়ে, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড ও মার্কিন যুক্তরাষ্ট্র।

২৯শে আগস্ট চাঁদের উদ্দেশ্যে নতুন একটি রকেট পাঠাচ্ছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। রকেটটি ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে উৎক্ষিপ্ত হবে এবং এটি ওরিয়ন নামে একটি ক্যাপসুল বহন করছে।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত নোয়েলিন হেইজার।বাংলাদেশে তার সাম্প্রতিক সফরে তিনি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। তার আগে গুতেরেসের বিশেষ দূত ছিলেন সুইস কূটনীতিক ক্রিস্টিন শ্রেনার বার্গেনার। হেইজার এর আগে পেশায় ছিলেন সিঙ্গাপুরের একজন সমাজবিজ্ঞানী।

আরও পড়ুনঃ

“সাম্প্রতিক সাধারণ জ্ঞান । রাশিয়া ও ইউক্রেন সংকট । ২০শে আগস্ট – ২৬শে আগস্ট”-এ 9-টি মন্তব্য

মন্তব্য করুন