সাম্প্রতিক সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ) | কলকাতায় বাংলাদেশ বইমেলা | ২৬শেই নভেম্বর – ৯ই ডিসেম্বর

এই সপ্তাহের বিসয়বস্তুঃ কলকাতায় বাংলাদেশ বইমেলা,  রাশিয়া-ইউক্রেন সংকট, আইএস , চীনে বিক্ষোভ , পেরুর নতুন প্রেসিডেন্ট  , কারাতে-তে স্বর্ণজয় , নতুন মুখ্য সচিব , কমনওয়েলথে নতুন পুরস্কার , গ্লোবাল অ্যাম্বাসেডর ফর ডায়াবেটিস

সাম্প্রতিক সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ) | কলকাতায় বাংলাদেশ বইমেলা | ২৬শেই নভেম্বর – ৯ই ডিসেম্বর

রাশিয়াইউক্রেন সংকট

রাশিয়ার কৌশলগত হামলার পর কিয়েভের বেশিরভাগ এলাকা গত এক সপ্তাহ ধরে অন্ধকারে রয়েছে। আর এই বিদ্যুৎ ফিরিয়ে আনতে ব্যর্থতার জন্যেই নিজেদের পাল্টাপাল্টি দোষ দিচ্ছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ও কিয়েভের মেয়র। ইউক্রেনকে অস্ত্র সহায়তা অব্যাহত রাখতে একমত হয়েছে ন্যাটো সদস্যরা। রোমানিয়ার রাজধানী বুখারেস্টে দুইদিনের বৈঠক শেষ হয়েছে ন্যাটোর। এই বৈঠকের পূর্বে ইউক্রেন আরও আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা চেয়েছে ন্যাটোর কাছে। এতে সম্মত হয়েছে সামরিক জোটটি।

রাশিয়া নতুন করে ইউক্রেনের আর কোনো অঞ্চল দখল করতে চায় না। তবে রাশিয়ার যেসব এলাকা ইউক্রেন দখল করে রেখেছে তা উদ্ধারে সামরিক অভিযান চলবে। দুই দেশের চলমান সংঘাতের ভবিষ্যৎ নিয়ে এমন বার্তাই দিয়েছে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ। ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ বহুদিন ধরে চলতে পারে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়া এরইমধ্যে তিন লাখ সেনা মোবিলাইজেশন করেছে। রুশ প্রেসিডেন্ট জানিয়েছেন, সেই তিন লাখের মাত্র অর্ধেক সেনা ইউক্রেনে পৌঁছেছে এবং ৭৭ হাজার যুদ্ধে অংশ নিচ্ছে। বাকি এক লাখ ৫০ হাজার সেনা এখনও প্রশিক্ষণ নিচ্ছে। তাদেরকেও পর্যায়ক্রমে যুদ্ধক্ষেত্রে মোতায়েন করা হবে।

 

সাম্প্রতিক সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ) | কলকাতায় বাংলাদেশ বইমেলা | ২৬শেই নভেম্বর – ৯ই ডিসেম্বর

 

আইএস

ইসলামিক স্টেটের (আইএস) প্রধান আবু আল-হাসান আল-হাসমি আল-কুরাইশির মৃত্যুর খবর ঘোষণা করেছে জঙ্গি সংগঠনটি। গত মার্চ মাসে তাকে আইএসের প্রধান হিসেবে নিযুক্ত করা হয়েছিল। আবু আল-হুসাইন আল-হুসাইনি আল-কুরাইশি নামে একজনকে আইএসের নতুন প্রধান করা হয়েছে। এই জঙ্গি নেতার বিষয়ে বিস্তারিত কোনো তথ্য পাওয়া যায় না। তবে জঙ্গি সংগঠনটি আল-হুসাইনকে ‘পুরোনো যোদ্ধা’ বলে বর্ণনা করেছে।

চীনে বিক্ষোভ

ভয়াবহ অগ্নিকাণ্ডের পর চীনের সিনজিয়াং প্রদেশে বিরল প্রতিবাদ হয়েছে। কোভিড-১৯ এর কারণে সেখানে দীর্ঘসময় লকডাউন রাখা হয়েছে। অগ্নিকাণ্ডের পর সেখানে ব্যাপক বিক্ষোভ দেখা দেয়। চীনের সর্বপশ্চিমাঞ্চলের এলাকা সিনজিয়াং। বিশাল এই এলাকায় দেশটিতে সবচেয়ে দীর্ঘ সময় লকডাউন দেয়া হয়েছে। এ প্রদেশের রাজধানী উরুমকি। সেখানে বসবাসকারী ৪০ লাখের বেশি অধিবাসীকে কমপক্ষে ১০০ দিনের জন্য তাদের বাড়ি ছাড়তে নিষেধাজ্ঞা দেয়া হয়।

পেরুর নতুন প্রেসিডেন্ট

অভিশংসনের মাধ্যমে পেরুর প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিলোকে অপসারণ করা হয়েছে। এরপরই তাকে গ্রেপ্তার করা হয়েছে। এই নাটকীয়তার মধ্যেই দেশটির নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন দিনা বোলুয়ার্তে। তিনি এতদিন পেরুর ভাইস প্রেসিডেন্ট ছিলেন। এর মধ্য দিয়ে ইতিহাসে প্রথম কোনো নারী প্রধানমন্ত্রী পেলো পেরু।

কলকাতায় বাংলাদেশ বইমেলা

 

সাম্প্রতিক সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ) | কলকাতায় বাংলাদেশ বইমেলা | ২৬শেই নভেম্বর – ৯ই ডিসেম্বর

 

দুবছর করোনার কারণে বন্ধ থাকার পর আবার অনুষ্ঠিত হতে চলেছে বাংলাদেশ বইমেলা। বইয়ের পীঠস্থান কলেজ স্ট্রিটের কলেজ স্কোয়ারে এই বইমেলার উদ্বোধন ২রা ডিসেম্বর। চলবে ১১ই ডিসেম্বর পর্যন্ত।

কারাতে-তে স্বর্ণজয়

কলম্বোয় অনুষ্ঠিত সাউথ এশিয়ান ক্যাডেট, জুনিয়র, অনূর্ধ্ব-২১ ও সিনিয়র সাউথ এশিয়ান কারাতে প্রতিযোগিতায় কারাতে ফেডারেশনের সিনিয়র ও বান্দরবানের জুনিয়ররা চমক দেখিয়েছেন। প্রথমদিনেই ৩টি স্বর্ণসহ ১৩টি পদক জিতেছে বাংলাদেশ।

নতুন মুখ্য সচিব

প্রধানমন্ত্রীর নতুন মুখ্য সচিব হিসেবে নিয়োগ পেয়েছেন প্রধানমন্ত্রী কার্যালয়ের সিনিয়র সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া। তিনি ১৯৯১ সালে বিসিএস প্রশাসন ক্যাডারের কর্মকর্তা হিসেবে চাকরিতে যোগ দেন। তিনি প্রধানমন্ত্রীর একান্ত সচিব ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক ছিলেন।

কমনওয়েলথে নতুন পুরস্কার

 

সাম্প্রতিক সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ) | কলকাতায় বাংলাদেশ বইমেলা | ২৬শেই নভেম্বর – ৯ই ডিসেম্বর

 

প্রথমবারের মতো কমনওয়েলথে ‘কমনওয়েলথ-বাংলাদেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গ্রিন ইনভেস্টমেন্ট অ্যাওয়ার্ড’ প্রদান করা হয়েছে। মালাউই’র কৃষিতে সবুজ প্রযুক্তির প্রসারে বিশেষ অবদান রাখায় প্ল্যানেট গ্রিন আফ্রিকাকে এই পুরস্কার দেয়া হয়।

গ্লোবাল অ্যাম্বাসেডর ফর ডায়াবেটিস

আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশন (আইডিএফ) বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রথম ‘গ্লোবাল অ্যাম্বাসেডর ফর ডায়াবেটিস’ হিসেবে ঘোষণা করেছে। ৫ই ডিসেম্বর সন্ধ্যায় পর্তুগালের রাজধানী লিসবনে অনুষ্ঠিত বিশ্ব ডায়াবেটিস সম্মেলন-২০২২-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসান আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশনের সদ্য নির্বাচিত সভাপতি অধ্যাপক আকতার হোসেনের কাছ থেকে এ সম্মাননাপত্র গ্রহণ করেন।

আরও দেখুনঃ

Leave a Comment