রুশ সেনাদের সঙ্গে পুতিনের বৈঠক | সারা সপ্তাহের খবর

রুশ সেনাদের সঙ্গে পুতিনের বৈঠক –খবর দিয়ে শুরু করছি প্রতিযোগিতামূলক পরীক্ষার গুরুকুল এর  নিউজ আপডেট । আমরা সম্প্রতি ঘটে যাওয়া বিষয়গুলো  সংকলন করে আপনাদের সামনে নিয়ে আসছি। যারা নিয়মিত সংবাদপত্র বা অন্য মাধ্যমের খবরগুলোতে চোখ রাখার সময় পান না। তাদেরকে এই আয়োজনটি হালনাগাদ থাকতে সাহায্য করবে।

সারা সপ্তাহের খবর

রুশ সেনাদের সঙ্গে পুতিনের বৈঠক

 

রুশ সেনাদের সঙ্গে পুতিনের বৈঠক | সারা সপ্তাহের খবর

 

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের খেরসনের রুশ অধিকৃত অংশ পরিদর্শন করেছেন। সেখানে তিনি একটি সামরিক বৈঠকে অংশ নেন। রুশ কমান্ডারদের কাছ থেকে যুদ্ধের হালনাগাদ খবরাখবর শোনেন। ১৮ এপ্রিল মঙ্গলবার ক্রেমলিনের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। এ ছাড়া পুতিন অধিকৃত লুহানস্ক অঞ্চলও পরিদর্শন করেছেন বলে ধারণা করা হচ্ছে। ইউক্রেনের খেরসন ও লুহানস্ককে গত বছর নিজেদের অধিভুক্ত বলে ঘোষণা করে রাশিয়া। অন্য দুটি এলাকা হলো জাপোরিঝঝিয়া ও দোনেৎস্ক।

৩২ কোটি ৫০ লাখ ডলারের সামরিক সহায়তা যুক্তরাষ্ট্রের

ইউক্রেনের জন্য নতুন করে ৩২ কোটি ৫০ লাখ মার্কিন ডলারের সামরিক সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। ১৯ এপ্রিল বুধবার যুক্তরাষ্ট্র এ সহায়তা প্যাকেজ ঘোষণা করে। প্যাকেজের মধ্যে রয়েছে ইউক্রেনের জন্য অতিপ্রয়োজনীয় হিসেবে বিবেচিত কামানের গোলা ও সাঁজোয়া যানবিধ্বংসী অস্ত্র। মার্কিন প্রতিরক্ষা দপ্তর এক বিবৃতিতে জানিয়েছে, প্যাকেজে আরও থাকছে হিমার্স রকেট ব্যবস্থা, ট্যাংকবিধ্বংসী মাইন ও ৯০ লাখের বেশি ছোট অস্ত্রের গোলাবারুদ।

খোলাবাজারে ডলারের ক্রেতা কম

ঈদের আগে প্রায় প্রতিবছর নগদ ডলারের দাম বেড়ে যায়। কারণ, ঈদের আগে ও পরে অনেকে দেশের বাইরে বেড়াতে যান। যার প্রভাব পড়ে ডলারের দামে। তবে এবারের ঈদে নগদ ডলারের দাম বাড়েনি। বরং সরবরাহ বেশি হওয়ায় দাম কিছুটা কমে গেছে। রাজধানীর মতিঝিল ও গুলশানের মানি চেঞ্জার ও খোলাবাজারের ডলার বিক্রেতাদের সঙ্গে কথা বলে এ তথ্য পাওয়া গেছে।

 

Google_news_logo
গুগল নিউজে আমাদের ফলো করুন

 

যুক্তরাজ্যে  দ্রুত হারে বেড়েছে খাদ্যের দাম

যুক্তরাজ্যে রুটি, চকলেট, সিরিয়ালসহ (গম, চাল, ভুট্টা, ওটস, বার্লি ইত্যাদি) বিভিন্ন খাদ্যপণ্যের দাম গত মাসে বৃদ্ধি পেয়েছে। অর্থাৎ, মার্চ মাসে দেশটিতে জীবনযাত্রার ব্যয় প্রত্যাশার চেয়ে বেশি বেড়েছে। মার্চ মাসে যুক্তরাজ্যে সার্বিকভাবে মূল্যস্ফীতি সামান্য কমেছে বটে। তবে খাদ্যপণ্যের দাম বেড়েছে। মার্চে সার্বিক মূল্যস্ফীতি কমে ১০ দশমিক ১ শতাংশে নেমে এসেছে, যা আগের মাস ফেব্রুয়ারিতে ছিল ১০ দশমিক ৪ শতাংশ। আশা করা হয়েছিল, সার্বিক মূল্যসূচক ১০ শতাংশের নিচে আসবে। কিন্তু খাদ্যের দাম বাড়তে থাকায় তা হয়নি। বরং দেশটিতে খাদ্যপণ্যের দাম মার্চ মাসে গত ৪৫ বছরের মধ্যে দ্রুততম হারে বৃদ্ধি পেয়েছে। 

৭৯ কোটি ডলারে মীমাংসা করল ফক্স

 

রুশ সেনাদের সঙ্গে পুতিনের বৈঠক | সারা সপ্তাহের খবর

 

যুক্তরাষ্ট্রের গণমাধ্যম কোম্পানি ফক্স করপোরেশন ভোটিং ইকুইপমেন্ট তথা নির্বাচনী সরঞ্জাম প্রস্তুতকারক প্রতিষ্ঠান ডোমিনিয়নের আনা মানহানি মামলা আদালতের বাইরে নিষ্পত্তি করেছে। এ জন্য ডোমিনিয়নকে ৭৮ কোটি ৭৫ লাখ মার্কিন ডলার দিতে রাজি হয়েছে ফক্স। যুক্তরাষ্ট্রের ২০২০ সালের নির্বাচনে ডোমিনিয়নও ভোট চুরির পরিকল্পনায় জড়িত ছিল বলে খবর প্রচার করেছিল ফক্স। ওই খবরকে মিথ্যা ও অগ্রহণযোগ্য দাবি করে ফক্সের বিরুদ্ধে মামলা করে ডোমিনিয়ন। তাদের অভিযোগ ছিল, ফক্স জেনেশুনেই এ রকম খবর প্রচার করেছিল।

মোটরসাইকেল নিয়ে পদ্মা সেতু পার

দীর্ঘ অপেক্ষার পর আজ ২০ এপ্রিল বৃহস্পতিবার সকাল ৫টা ৫০ মিনিটে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল শুরু হয়েছে। এর পর থেকে মোটরসাইকেলে স্বপ্নের পদ্মা সেতু পেরিয়ে ঈদ করতে গ্রামে স্বজনদের কাছে ফিরছেন হাজারো মানুষ। ১০-১২ মিনিটে সেতু দিয়ে পদ্মা পার হয়ে উচ্ছ্বসিত তাঁরা। ঈদে ঘরমুখী মানুষের দুর্ভোগ কমাতে গত মঙ্গলবার একনেকের বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতু দিয়ে মোটরসাইকেল চলাচল করতে দেওয়ার নির্দেশনা দেন। পরে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের গণভবনে সাংবাদিকদের মোটরসাইকেল চালুর বিষয়টি অবহিত করেন।

আরও পড়ুনঃ

Leave a Comment